শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

মেট্রোরেল: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, সড়ক সংস্কারে তোড়জোড়

দেলাওয়ার হোসাইন দোলন
প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২, ০৬:৪৮ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেল: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, সড়ক সংস্কারে তোড়জোড়

অবসান হচ্ছে দীর্ঘ প্রতীক্ষার, অবসান হচ্ছে অনেক ভোগান্তির। ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে সব কাজ শেষ। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

অত্যাধুনিক এই মেট্রোরেলের পুরো সুবিধা পেতে নিচের সড়ক যোগাযোগ ব্যবস্থাও হতে হবে আধুনিক। কারণ মেট্রোর স্টেশন থেকে যাত্রীদের পরবর্তী গন্তব্য নিচের সড়ক। তাই মেট্রোরেলের স্টেশনগুলোর নিচে ও আশপাশের সড়ক সংস্কারে শেষ মুহূর্তে তোড়জোড় চলছে।


বিজ্ঞাপন


Metro Railসরেজমিন দেখা গেছে, মেট্রোর স্টেশনগুলো সাজানোর কাজ চলছে। স্টেশনগুলোর বিপণিবিতান, যাত্রীদের বিশ্রামাগার, রেস্টুরেন্ট, কফিশপ ও বিনোদন কেন্দ্রে শেষ মুহূর্তের ঘষামাজাও চলছে। এছাড়া চারটি স্টেশনে প্লাজা ও কার পার্কিং সুবিধা নিশ্চিতের কাজও চলমান।

মেট্রোরেলের উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত দৈর্ঘ্য ২০.১ কিলোমিটার। তবে বুধবার (২৮ ডিসেম্বর) ১১.৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের দিয়াবাড়ী-আগারগাঁও অংশ চালু হচ্ছে। মোট ১৭ স্টেশনের মধ্যে এই অংশে থাকছে ৯ স্টেশন। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের এই সেবার উদ্বোধন করলেও সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পরদিন বৃহস্পতিবার থেকে।

Metro Railনাগরিকদের এক ছাদের নিচে নানা সুবিধা দিতে স্টেশনগুলো সাজানোর কাজ প্রায় শেষ। কয়েকটি স্টেশনে শেষ মুহূর্তের কিছু কাজ চলছে। একইসঙ্গে নিচের সড়কও সংস্কার করা হচ্ছে। ক্ষত-বিক্ষত সড়কে দেওয়া হচ্ছে পিচ ঢালাই। অবশ্য ধুলাবালি আর খোঁড়াখুঁড়ির কারণে ক্ষত-বিক্ষত সড়কের চেহারা এরইমধ্যে অনেকটা বদলেছে। মেট্রোরেলের নিচে সড়ক খুলে দেওয়া হয়েছে। কমেছে দূষণও।

তবে মেট্রোর স্টেশনগুলোর নিচের সড়ক কিছু কিছু জায়গায় সংস্কার করা হচ্ছে। কাটা পড়া স্থানগুলোতে পিচ ঢালাই দেওয়া হচ্ছে। এছাড়া সড়কের মাঝে আইল্যান্ডের স্টিলের ব্যারিয়ারের কাজও চলছে দ্রুত গতিতে।


বিজ্ঞাপন


Metro Railআগারগাঁও অংশে সড়কের মাঝের আইল্যান্ডে স্টিলের ব্যারিয়ার বসানোর কাজ শেষ, এখন চলছে ঘষামাজার কাজ। অন্যদিকে মিরপুর অংশে স্টিলের ব্যারিয়ার বসানোর তোড়জোড় চলছে। উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া স্টেশনে গিয়েও দেখা গেছে একই চিত্র। ব্যারিয়ার বসানো স্থানগুলো মাটি দিয়ে ভরাট করা হচ্ছে। যেখানে করা হবে সবুজায়ন।

সংশ্লিষ্ট শ্রমিকরা জানান, উদ্বোধনের আগেই সড়কের সংস্কারসহ স্টিলের ব্যারিয়ার বসানোর কাজ শেষ হবে। দিন-রাত সমান তালে কাজ করছেন তারা।

Metro Railশেওড়াপাড়া স্টেশনের নিচে শ্রমিকদের সড়কের মাঝে স্টিলের ব্যারিয়ার বসাতে দেখা যায়। এসময় সুজন নামে এক শ্রমিক ঢাকা মেইলকে বলেন, স্টিলের ব্যারিয়ারগুলো আমরা আগে থেকেই তৈরি করে রেখেছি। এখানে এসে ঝালাই করে জোড়া দিচ্ছি। তবে সড়কে যানবাহনের চাপ থাকায় কাজে কিছুটা অসুবিধা হয় বলে জানান তিনি।

আগারগাঁও অংশে বুলডোজারসহ নানা ভারি যন্ত্র দিয়ে সড়ক সংস্কার করা হচ্ছে। শ্রমিকরা জানান, দিনে সড়কে যানবাহনের চাপ থাকায় ছোট স্থানগুলোর সংস্কার করছেন তারা। তবে রাত বাড়লে কাজের গতি বাড়ে। নির্ধারিত সময়ের মধ্যেই সড়কের কাজ শেষ হবে বলে আশা তাদের।

Metro Railমেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন সিদ্দিক সার্বিক বিষয় নিয়ে বলেন, সৌন্দর্য বর্ধনে আমরা যথাযথ ব্যবস্থা নিয়েছি। দুই সড়কের মাঝের আইল্যান্ডে স্টিলের ব্যারিয়ার দেওয়া হচ্ছে। যেখানে কেউ সহজেই প্রবেশ করতে পারবে না। এছাড়া মেট্রোরেল পরিচালনায় আলাদা পুলিশ বাহিনী গঠন হলে অনেক সমস্যা কেটে যাবে।

এমএএন সিদ্দিক আরও বলেন, শেষ মুহূর্তের কাজ রুটিন ওয়ার্ক। মেট্রোরেল চলাচলের ক্ষেত্রে এ কাজ কোনো বাধা নয়। মেট্রোরেল চলতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন বলেও মন্তব্য করেন মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক।

ডিএইচডি/জেএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর