শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

তিন আসনে ডিসি, দুটিতে রিটার্নিংয়ের দায়িত্বে ইসির কর্মকর্তারা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ০৭:২০ পিএম

শেয়ার করুন:

তিন আসনে ডিসি, দুটিতে রিটার্নিংয়ের দায়িত্বে ইসির কর্মকর্তারা
ফাইল ছবি

আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় পাঁচ আসনের উপনির্বাচনে জেলা প্রশাসকদের পাশাপাশি নির্বাচন কমিশনের কর্মকর্তাদের রিটার্নিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। বিএনপির এমপিদের ছেড়ে দেওয়া পাঁচ আসনের মধ্যে উপনির্বাচনে তিনটিতে জেলা প্রশাসক ও দুটিতে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের দায়িত্ব দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১৮ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্য চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, এই পাঁচ সংসদীয় আসনে ডিসি ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করলেও জেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

সভা শেষে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, তফসিল হওয়া পাঁচ এমপির আসনের মনোনয়ন দাখিলের শেষ দিন ৫ জানুয়ারি, মনোনয়ন যাচাই-বাছাই ৮ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৫ জানুয়ারি এবং ভোটগ্রহণ হবে ১ ফেব্রুয়ারি। ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই পাঁচ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

যে পাঁচ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে— একাদশ জাতীয় সংসদের ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২।

সচিব বলেন, ঠাকুরগাঁও-৩ আসনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে থাকবেন ঠাকুরগাঁও জেলা নির্বাচন অফিসার ও ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জের উপজেলা নির্বাচন অফিসার।


বিজ্ঞাপন


বগুড়া-৪ আসনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন বগুড়া জেলা প্রশাসক। আর সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে থাকবেন বগুড়ার কাহালু ও নন্দীগ্রাম উপজেলা নির্বাহী অফিসার।

বগুড়া-৬ আসনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসক এবং সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকবেন বগুড়া জেলা নির্বাচন অফিসার।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং অফিসার হিসেবে থাকবেন চাঁপাইনবাবগঞ্জের জেলা নির্বাচন অফিসার, ভোলাহাট ও নাচোল উপজেলা নির্বাচন অফিসার।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন এই জেলার জেলা প্রশাসক। আর সহকারী রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাহ্মণবাড়িয়া জেলা নির্বাচন অফিসার ও আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র গত ১১ ডিসেম্বর জমা দেন বিএনপির ছয় এমপি। স্পিকার পদত্যাগপত্র গ্রহণ করার পরই ওই ছয় আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে জাতীয় সংসদ সচিবালয়।

পদত্যাগ করা এমপিরা হলেন- আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), হারুনর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), মোশাররফ হোসেন (বগুড়া-৪), জি এম সিরাজ (বগুড়া-৭), আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২) ও রুমিন ফারহানা (সংরক্ষিত নারী আসন)।

তবে হারুন অর রশীদের পদত্যাগপত্রে স্বাক্ষর স্ক্যান করার কথা জানিয়ে তার পদত্যাগপত্র গ্রহণ করেননি স্পিকার। তিনি মঙ্গলবার দেশে ফিরে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর