শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিএনপির এমপিদের ছেড়ে দেওয়া ৫ আসনে ভোট ১ ফেব্রুয়ারি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১২:৩৮ পিএম

শেয়ার করুন:

বিএনপির এমপিদের ছেড়ে দেওয়া ৫ আসনে ভোট ১ ফেব্রুয়ারি

বিএনপির পদত্যাগ করা শূন্য আসনগুলোর মধ্যে ৫টিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রোববার (১৮ ডিসেম্বর) কমিশন সভা শেষে ৫ আসনের আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম নতুন ভোটের তারিখ ঘোষণা করেন। তিনি জানান, ইসির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি (বুধবার) এই ৫ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।


বিজ্ঞাপন


তিনি জানান, এই পাঁচ আসনে আগামী ৫ জানুয়ারি মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ। বাছাই ৮ জানুয়ারি। প্রত্যাহার হলো ১৫ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ১ ফেব্রুয়ারি।

ইসি সচিব জানান, এই আসনগুলোতে ভোট হবে ইভিএমের মাধ্যমে। আর ভোটগ্রহণ চলবে সকাল সাড়ে ৮ থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত। 

ভোটে সিসি ক্যামেরা থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এটি এখনো সিদ্ধান্ত হয়নি।
 
উল্লেখ্য, ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় গণসমাবেশে জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন বিএনপির সাত সংসদ সদস্য। পরদিন সকালে সশরীরে স্পিকারের কাছে গিয়ে নিজেদের পদত্যাগপত্র জমা দেন বিএনপির ৫ সংসদ সদস্য।

তারা হলেন— চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।


বিজ্ঞাপন


তবে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর রশীদ অন্যদের সঙ্গে পদত্যাগ করলেও তা গ্রহণ করেননি স্পিকার। কারণ ই-মেইলে দেওয়া পদত্যাগপত্রে তার স্বাক্ষর স্ক্যান করা ছিলো। তবে তিনি মঙ্গলবার (২০ ডিসেম্বর) অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে সশরীরে পদত্যাগ করবেন বলে নিশ্চিত করেছেন। 

পদত্যাগপত্র গ্রহণ করা সংরক্ষিত আসনের উপনির্বাচন হবে এই নির্বাচন শেষ হওয়ার পরে। সেটা দলীয় সিদ্ধান্ত অনুযায়ী সংরক্ষিত আসনে ভোট হবে। 

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর