বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেট্রোরেলে শুরুতে চলবে ১০ ট্রেন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ০৪:০১ পিএম

শেয়ার করুন:

মেট্রোরেলে শুরুতে চলবে ১০ ট্রেন
ফাইল ছবি

ডিসেম্বরের শেষ সপ্তাহে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল সেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (১২ ডিসেম্বর) এমনটাই জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক। রাজধানীর দিয়াবাড়িতে মেট্রোরেলের অগ্রগতি পরিদর্শন শেষে তিনি আরও জানান, শুরুতেই চলাচল করবে ১০টি ট্রেন।

এমএন সিদ্দিক বলেন, মেট্রোরেল উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে। তিনি সময় দিলেই তারিখ নির্ধারণ করা হবে। বহরে ১২টি ট্রেন আছে। এর মধ্যে ১০টি ট্রেন চলাচল করবে শুরুতে। দুটি স্ট্যান্ডবাই থাকবে। মেট্রোরেল পথে কোনো সমস্যা হলে বসে থাকা দুটি ট্রেন ব্যবহার করা হবে।


বিজ্ঞাপন


এই কর্মকর্তা বলেন, আগারগাঁও থেকে কমলাপুর রুট ২০২৩ সালের ডিসেম্বরে চালু হবে। তখন ২৪টি ট্রেন চলবে ফুল ফেজে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের জন্য যাবতীয় প্রস্তুতি শেষের দিকে। এছাড়া ট্রায়াল রান শেষে বর্তমানে মেট্রোরেলের সার্ভিস ট্রায়াল চলছে।

এমএন সিদ্দিক বলেন, প্রাথমিকভাবে অভ্যস্ত হওয়ার জন্য শুরুতে ফুল ফেজে যাবো না। একটু ডিলে করবো। সিস্টেম অনুযায়ী বেশি সময় দাঁড়াবো। তিন মাস ধীরগতিতে চলবে মেট্রোরেল। কারণ মানুষের একটু অভ্যস্ত হওয়া দরকার। তিন মাস পর ফুল ফেজে চলবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র মতে, প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার মেট্রোর জন্য উন্মুক্ত করা হবে। এই পথে থাকবে নয়টি স্টেশন। মেট্রোর প্রথম স্টেশন উত্তরা উত্তর। এরপরের স্টেশন উত্তরা সেন্টার, তারপর উত্তরা দক্ষিণ, এরপর পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজিপাড়া, শেওড়াপাড়া এবং সবশেষ স্টেশন আগারগাঁও। প্রতি দশ মিনিট পর পর ট্রেন আসবে। প্রতি কিলোমিটারে ভাড়া নির্ধারণ করা হয়েছে পাঁচ টাকা। সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সর্বোচ্চ ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া মওকুফ থাকবে।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর