বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

রাস্তায় প্রতিবন্ধকতা করে সমাবেশ করলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০১:৩৪ পিএম

শেয়ার করুন:

রাস্তায় প্রতিবন্ধকতা করে সমাবেশ করলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী
আসাদুজ্জামান খান কামাল (ফাইল ছবি)

রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বিএনপি নয়াপল্টনে সমাবেশ করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া বিএনপি কেন পল্টনে সমাবেশ করতে চায় আইনশৃঙ্খলা বাহিনী তা খতিয়ে দেখবে বলে জানান তিনি।

বুধবার (৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর তেজগাঁওয়ে আওলাদ হোসেন মার্কেটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, দলীয় কর্মসূচিতে গুলি করে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদ ও দলীয় প্রধানের মুক্তির দাবিতে সব বিভাগীয় শহরে সমাবেশ করেছে বিএনপি। এসব কর্মসূচি অনেকটা শান্তিপূর্ণভাবে শেষ করলেও ঢাকার মহাসমাবেশ ঘিরে বিপাকে পড়েছে দলটি।

১০ ডিসেম্বরের দলটি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলে জটিলতা দেখা দেয়। ডিএমপির পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যান ব্যবহারের অনুমতি দেওয়া হলেও বিএনপি সেখানে যেতে নারাজ। নয়াপল্টনেই সমাবেশ করার বিষয়ে অনড় অবস্থানে আছে তারা।

বুধবার বিষয়টি নিয়ে কথা বলার সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপিকে দেশের আইন মেনেই সমাবেশ করতে হবে। মানুষের জানমাল রক্ষায় যা প্রয়োজন সব করা হবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, তারা যে ঘোষণা দিচ্ছে এখানে বসেই তারা ভবিষ্যতে রাষ্ট্র পরিচালনা করবে। সেগুলো যদি হয়ে থাকে তাহলে সরকার আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।


বিজ্ঞাপন


স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা নাকি ২৫ থেকে ৩০ লাখ লোকের সমাগম করবে। কিন্তু এত লোকের জায়গা কোথায়! এ কারণে আমাদের পুলিশ কমিশনার বলেছেন যেখানে বড় বড় রাজনৈতিক দলগুলো সভা সমাবেশ করে সোহরাওয়ার্দী উদ্যানের কথা। তাছাড়া প্রতিটি রাজনৈতিক দলকে সেমিনারের জন্য উদ্যানে অনুমতি দেওয়া হয়। কিন্তু বিএনপি উদ্যানে সমাবেশ করতে রাজি নয়। তারা সোহরাওয়ার্দী ছেড়ে নয়াপল্টনের সামনে কেন সমাবেশ করতে চায় খতিয়ে দেখা হচ্ছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক ভালো। দেশের মানুষের মানবাধিকার ক্ষুণ্ন হোক এটা সরকারও চায় না। প্রতিটি মানুষের মানবাধিকার সমুন্নত রাখার জন্য সরকার কাজ করে যাচ্ছে।

এদিকে বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ। ডিএমপির মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান জানান, বিএনপিকে পল্টনে সমাবেশের বিষয়ে কোনো অনুমতি দেওয়া হয়নি। ডিএমপি তার আগের সিদ্ধান্তেই আছে। তবে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। ‌‌‌

হায়াতুল ইসলাম বলেন, আমরা বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন এ্যানীর সঙ্গে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরেছি তখন তারা জানিয়েছিল মতিঝিলের আরামবাগ ও পল্টন এলাকায়। ‌কিন্তু আমরা সেখানে না করেছি।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর