বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

‘গৃহশ্রমিকদের অধিকার সুরক্ষায় দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৮:১১ এএম

শেয়ার করুন:

‘গৃহশ্রমিকদের অধিকার সুরক্ষায় দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে’

গৃহশ্রমিকদের অধিকার সুরক্ষায় সবার আগে দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে। তাদের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতে ‘গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ’ সংক্রান্ত আইএলও কনভেনশন ১৮৯ দ্রুত অনুসমর্থনের আহ্বান জানিয়েছেন ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাজধানীর ডেইলি স্টার সেন্টারের আজিমুর রহমান কনফারেন্স হলে ‘আইএলও কনভেনশন ১৮৯ এর ১১ বছর: সম্ভাবনা ও ভবিষ্যত করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ আহ্বান জানান।


বিজ্ঞাপন


সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য শামসুন নাহার ভূইয়া বলেন, গৃহশ্রমিকদের অধিকার সুরক্ষায় সবার আগে দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে হবে। নারীর অধিকার কোনো দয়া নয়, এটি তার প্রাপ্য। গৃহশ্রমিকরাও আমাদেরই বোন বা আত্মীয় স্বজন তাই তাদের অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে হবে। এর জন্য ঐক্যবদ্ধভাবে সকলকে কাজ করতে হবে।

শ্রম আইন সংশোধন হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভূক্ত করতে এবং আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থনে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে।

স্বাগত বক্তব্যে বিলস্ যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান বলেন, গৃহশ্রমিকদেরকে করুণ অবস্থা থেকে উদ্ধার করতে ট্রেড ইউনিয়নকে ঐক্যবদ্ধ আন্দোলনে মাঠে নামতে হবে। গৃহশ্রমিক নীতিমালকে আইনে পরিণত করতে হলে সকলকে ঐক্যবদ্ধভাবে সরকারের উপর চাপ প্রয়োগ করতে হবে।

গৃহশ্রমিক অধিকার ও প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন বলেন, দক্ষিণ এশিয়ায় একমাত্র দেশ বাংলাদেশ যে কিনা গৃহশ্রমিকদের জন্য নীতিমালা করেছে। কিন্তু এর বাস্তবায়ন নাই। আশা করি সরকার এতে মনোযোগ দেবে।


বিজ্ঞাপন


আইএলও বাংলাদেশের ন্যাশনাল প্রজেক্ট কোঅর্ডিনেটর এ্যান ড্রং বলেন, আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থনে সরকারের সদিচ্ছা আছে। কিন্তু তার কিছু পূর্বপ্রস্তুতিও রয়েছে। সরকার সে ব্যাপারে সময়োপযোগী সিদ্ধান্ত নেবে বলে আশা করা যায়।

গৃহশ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করতে তাদের সংগঠিত করার বিকল্প নাই উল্লেখ করে জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিলস্ যুগ্ম মহাসচিব খান সিরাজুল ইসলাম বলেন, গৃহশ্রমিকদের সংগঠিত করে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই গৃহশ্রমিকদের অধিকার ও মর্যাদা নিশ্চিত করা সম্ভব।

গোলটেবিল বেঠকে আরও উপস্থিত ছিলেন ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি ফর  ওয়ার্কার্স এডুকেশন (এনসিসিডব্লিউই) চেয়ারম্যান শামীম আরা, বাংলাদেশের জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক বাদল খান, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মো. আব্দুল ওয়াহেদ প্রমুখ।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর