বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

জীবনযুদ্ধে হার না মানা ১১ জনপ্রতিনিধি পেলেন সম্মাননা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ১২:৫৪ এএম

শেয়ার করুন:

জীবনযুদ্ধে হার না মানা ১১ জনপ্রতিনিধি পেলেন সম্মাননা

১১জন মানুষ যারা কেউ দেশের ইউনিয়ন পরিষদ, কেউ পৌরসভার নির্বাচিত জনপ্রতিনিধি। কিন্তু এরা সবাই কোনো না কোনো দিক দিয়ে শারীরিকভাবে প্রতিবন্ধকতার মধ্য দিয়ে বেড়ে উঠেছেন। তবে নিজেদের অদম্য ইচ্ছা ও শক্তির জোরে তারা সুস্থ-স্বাভাবিক প্রার্থীদের হারিয়ে জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। দেশের এমন ১১জন শারীরিক প্রতিবন্ধী জনপ্রতিনিধিকে সম্মাননা দিল অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন।
 
ডিজএবিলিটি রাইটস ফান্ড ও মানুষের জন্য ফাউন্ডেশন এর আর্থিক সহযোগিতায় বুধবার (২৯নভেম্বর) রাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সম্মাননা প্রদান করা হয়।
 
অনুষ্ঠানটির সহ আয়োজক সংস্থা ছিল ডিজঅ্যাবল্ড চাইলড ফাউন্ডেশন, প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ, সীতাকুন্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন এবং উইমেন উইথ ডিজঅ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন। সবাই মিলে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। 
 
অনুষ্ঠান আয়োজনের তাৎপর্য তুলে ধরতে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, 'সমাজে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তিরা কঠোর পরিশ্রম ও মেধাকে কাজে লাগিয়ে নিজেদেরকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছেন; যে খবর অনেকেরই অজানা। স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে নির্বাচিত বিজয়ী প্রতিবন্ধী ব্যক্তিদের খবরও সামনে আসেনি। অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর অন্যতম বিশেষ দিক হলো-প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সৃজনশীল উদ্যোগ গ্রহণ করা। '
 
অনুষ্ঠানের মাধ্যমে দেশের পাঁচটি বিভাগ-রংপুর, চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও রাজশাহী থেকে মোট ১১ জন (নারী ৬ ও পুরুষ ৫) বিজয়ী প্রতিবন্ধী ব্যক্তিদের প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে আনুষ্ঠানিকভাবে সম্মাননা জানানো হচ্ছে। 
 
তিনি বলেন, আমি বিশ্বাস করি-এ সম্মাননা অনুষ্ঠানের মাধ্যমে তারা অনুপ্রাণিত হবেন। একইসাথে ভবিষ্যতে রাজনৈতিক অঙ্গনে অংশগ্রহণে অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিরাও অনুপ্রাণিত হবেন।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উইমেন উইথ ডিজঅ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিস্টি।
 
অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন মহুয়া পালের সভাপতিত্বে  সভায় প্রধান অতিথির বক্তব্যে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক (যুগ্মসচিব), মো. শাহ আলম বলেন  'প্রতিবন্ধী ব্যক্তিরা এখন নানা ক্ষেত্রে তাদের সফলতার প্রমাণ রাখছে। আজ যারা ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনে বিজয়ী হয়ে সম্মাননা পেলেন হয়তো একদিন তাদের মধ্য থেকেই রাজনীতির আরও বড় পর্যায়ে স্থান করে নেবেন। 
 
বিশেষ অতিথির বক্তব্যে সমাজকল্যান মন্ত্রণালয়ের উপসচিব শবনম মুস্তারী রিক্তা বলে, 'মন্ত্রণালয়ের পক্ষ থেকে আন্তর্জাতিক পরিমন্ডলে স্থানীয় সরকারের নির্বাচনে বিজয়ী প্রতিবন্ধী  নারীদের তথ্য চাওয়া হয়েছিল। তখন অনেক খুঁজে তিন জনের তথ্য পাওয়া গিয়েছিল। আর আজ অনেক বিজয়ীকে দেখলাম। ভবিষ্যতে তাঁদেরকে আমরা সংসদেও দেখতে পাবো বলে প্রত্যাশা করি।'
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অর্থনীতিবিদ ড. এম. আবু ইউসুফ বলেন 'আমি প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে অনেক শুনেছি কিন্তু আজ আমি অভিভূত হয়েছি বিজয়ী প্রতিবন্ধী জনপ্রতিনিধিদের দেখে।'
 
মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাজরানা ইয়াসমিন হীরা বিজয়ীদের অভিন্দন জানান এবং প্রতিবন্ধী ব্যক্তিদের রাজনৈতিক অঙ্গনে আরও বেশি অংশগ্রহণের আহ্বান জানান।
 
সভাপতির বক্তব্যে মহুয়া পাল বলেন 'প্রতিবন্ধী ব্যক্তিরা রাজনীতিতে অংশগ্রহণ করছে, বিজয়ী হচ্ছে যা আমাদের জন্য অনেক গর্বের বিষয়। প্রতিবন্ধী ব্যক্তিদের চলার পথে সকল বাধা দূর করতে আমাদের করার এখনও অনেক বাকি।' সবশেষ ডিসিএফের নির্বাহী পরিচালক নাসরীন জাহানের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে প্রথম পর্বের সমাপ্তি হয়। 
 
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সকল ধরণের প্রতিবন্ধী শিল্পীদের উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
এ পর্বে সংগঠন পর্যায়ে সিআরপি’র স্পোর্টস এন্ড রিক্রিয়েশান টিম, স্নায়ুবিক প্রতিবন্ধিতা সম্পন্ন ব্যক্তিদের দল কারিশমা, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর শ্রবণ প্রতিবন্ধী সাংস্কৃতিক দল, সুইড বাংলাদেশের সাংস্কৃতিক দল এবং ব্যক্তি পর্যায়ে মোহন সরকার, সমাপ্তী রায়, উদয় কুমার চক্রবর্তী, নাহীয়ান জয়া বুশরা, লিটন বারুরী, মীর আজিজুল হক আপন, বিমল দাস ও রুবেল রানা গান, আবৃত্তি, বাশিঁ, তবলা, বেহালা, এসরাজ কোরিওগ্রাফি ও নৃত্যনাট্য পরিবেশন করেন।
 
বিইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর