পর্যটন মেলায় বিমানের টিকিট হোটেলে মূল্য ছাড়ের ছড়াছড়ি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৩৪ পিএম
পর্যটন মেলায় বিমানের টিকিট হোটেলে মূল্য ছাড়ের ছড়াছড়ি

নানা ছাড়ের পসরা সাজিয়েছে পর্যটন মেলা। কেউ বিমানের টিকিটে, কেউ হোটেলে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া মেলায় এই দৃশ্য দেখা গেছে। প্রথমবারের মতো বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিআই) আয়োজন করেছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)।

মেলার প্রথম দিনই সকাল থেকে দর্শনার্থীদের সরব উপস্থিতি দেখা যায়। মেলা প্রবেশে ৫০ টাকার টিকিট কিনতে হচ্ছে দর্শনার্থীদের।

মেলা ঘুরে দেখা গেছে, মূল্য ছাড়ের কারণে অনেকে বিভিন্ন অফার বুকিং দিচ্ছেন কেউ কেউ বিমানের টিকিট কাটছেন।

মেলায় বিমানের টিকিট কাটলে ১৫ শতাংশ ছাড় দিচ্ছে ইউএস বাংলা এয়ারলাইনস। এয়ারলাইনসটির মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, এবারের মেলায় ইউএস-বাংলার অভ্যন্তরীণ রুটের সব এয়ার টিকিটে ১৫ শতাংশ ছাড়ের অফার দিচ্ছি আমরা। একই সঙ্গে আন্তর্জাতিক সব রুটে ১০ শতাংশ ছাড় থাকবে। 

এছাড়া ঢাকা থেকে কলকাতা বা চেন্নাইয়ে গেলে ইউএস-বাংলার টিকিট দেখালে অ্যাপোলো হসপিটালে ১০ শতাংশ ছাড় পাবে বলেও জানান এই কর্মকর্তা।

প্রতিষ্ঠানটির এক্সিকিউটিভ মার্কেটিং অ্যান্ড সেলস নাহিদ রুমান বলেন, ক্রেডিট কার্ডে ইবিএলে পেমেন্ট করলে ২০ শতাংশ ক্যাশব্যাক পাচ্ছে। প্রথম দিনেই প্রচুর সাড়া মিলছে। অনেক মানুষ মালদ্বীপ ও ব্যাংককের টিকিট কাটছেন বাংলাদেশ বিমানেও ছাড় দিয়েছে মেলায়।

বিমানের স্টলে দায়িত্বরত কর্মকর্তারা জানান, প্রবেশ টিকিটের ওপর র‌্যাফেল ড্রতে প্রতিদিন বিমানের পক্ষে পুরস্কার থাকছে। একই সঙ্গে ঢাকা থেকে দেশের বাইরে ১১টি রুটে ১৫ শতাংশ ছাড় দিচ্ছে বিমান।

নভোএয়ার টিকিটের সঙ্গে হোটেল বিভিন্ন ছাড় দিচ্ছে। নভোএয়ার ছাড় দিয়ে রাজশাহী-কক্সবাজার, বা যশোর কক্সবাজারে ভ্রমণে রিটার্ন বিমান টিকিট ও তিনরাত চারদিনে দুইজনের ৩২ হাজার টাকা নিচ্ছে। এছাড়াও বিমানের টিকিট কিনলে ১২ শতাংশ ছাড় দিচ্ছে।

মেলার টাইটেল স্পন্সর হয়েছে এয়ার অ্যাস্ট্রা। দেশের অভ্যন্তরে নতুন এই বিমানও মেলায় অফার দিচ্ছে দর্শকদের জন্য। এয়ার অ্যাস্ট্রায় ভ্রমন করলে টিকিটে ২০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

এয়ার অ্যাস্ট্রার জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক ঢাকা মেইলকে বলেন, যাত্রীদের কথা বিবেচনা করে আমরা সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছি। মেলা উপলক্ষ্যে টিকিটে ২০ শতাংশ ছাড় দেওয়া হবে। এয়ার অ্যাস্ট্রা আরও একটি অফার হচ্ছে ঢাকা-কক্সবাজারে জনপ্রতি ৯৯৯৯ টাকার রিটার্ন টিকিট কাটলেই দুইরাত হোটেল ফ্রি পাওয়া যাবে। সেক্ষেত্রে দু’জনের টিকিট কাটতে হবে। 

জানা গেছে, নতুন এয়ারলাইনস এয়ার অ্যাস্ট্রা কক্সবাজারে ও চট্টগ্রাম ফ্লাইট করছে। ৭ ডিসেম্বর থেকে সিলেটে চালু হচ্ছে।

এছাড়াও মেলায় টিকিটের ফেয়ারের ওপর ৫ শতাংশ ছাড় দিচ্ছে ফ্লাইট এক্সপার্ট।

কসমস হলিডেজ এয়ার টিকিট কিনলে ৭ শতাংশ অফার, মেলায় দেশের বাইরের  প্যাকেজ নিলে সর্বোচ্চ ১০ হাজার পর্যন্ত ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি। এরকম আরও অসংখ্য স্টল দিচ্ছে নানা অফার। দর্শকরা ঘুরে ঘুরে দেখে সেরা অফার নিচ্ছেন।

ট্রিপ লাভার তাদের প্যাকেজে ৫ শতাংশ ছাড় দিচ্ছে। এয়ার আরবিয়া সাতটি রুটে অফার দিচ্ছে ডিসকাউন্টের।

প্রথম দিন ঘুরে দেখা এবং তথ্য জানার আগ্রহী দর্শকদের সংখ্যাই বেশি। এয়ার অ্যাস্ট্রা, ইউএস-বাংলা এবং বাংলাদেশ বিমানে প্রচুর ভিড় দেখা গেছে।

অনেক স্টলে ভিসা প্রসেসিং কোনো স্টলে হোটেলের তথ্যসহ মিলছে হরেক রকমের সেবা।

এর আগে দুপুরে মেলার উদ্বোধন করেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এসময় বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন,
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর, ট্যুরিস্ট পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, এয়ার অ্যাস্ট্রার সিইও ইমরান আসিফ, ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম, আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ (মাহবুব) ও আটাব মহাসচিব আবদুস সালাম আরেফসহ বিভিন্ন রাষ্ট্রদূতরাও উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন।

১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা মেলা চলবে।

ডব্লিউএইচ/এইউ