গাইবান্ধা-৫ আসনে ভোট কবে আগামী সপ্তাহে জানাবে ইসি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৪:০৮ পিএম
গাইবান্ধা-৫ আসনে ভোট কবে আগামী সপ্তাহে জানাবে ইসি

অনিয়মের অভিযোগে বন্ধ হয়ে যাওয়া গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনের জন্য আগামী সপ্তাহে নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

গত ২৩ জুলাই জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়। ১২ অক্টোবর শূন্য আসনটিতে ভোটের তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু কয়েকঘণ্টা ভোট না চলতেই ব্যাপক অনিয়মের অভিযোগে আসনটিতে ভোটগ্রহণ বন্ধ করে দেয় নির্বাচন কমিশন (ইসি)।

২০ অক্টোবরের মধ্যে এই উপনির্বাচন শেষ করার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও বিশেষ পরিস্থিতির কারণে নির্বাচন কমিশন তার বিশেষ ক্ষমতাবলে আরও ৯০ দিনের সময় বাড়িয়েছে। সেই হিসেবে ২০২৩ সালের জানুয়ারি মাসের মধ্যে এই আসনের উপনির্বাচন সম্পন্ন করতে হবে।

কিন্তু ঠিক কবে আসনটিতে উপনির্বাচন হবে তা নিয়ে ওই আসনটির ভোটাররা অপেক্ষায় আছেন। এর মধ্যে আজ প্রধান নির্বাচন কমিশনার জানালেন আগামী সপ্তাহে ভোটের নতুন তারিখ ঘোষণার কথা।

সিইসি বলেন, কবে ভোট হবে ও কারা দায়িত্বে থাকবেন তা আগামী সপ্তাহে জানানো হবে। সব প্রার্থী আগের মতোই থাকবে।

এ সময় উপনির্বাচনে অনিয়মের অভিযোগে অতিরিক্ত জেলা প্রশাসন (এডিসি), রিটার্নিং কর্মকর্তা, পুলিশের একাধিক মাঠ পর্যায়ের কর্মকর্তা, প্রিজাউডিং অফিসারসহ নির্বাচন সংশ্লিষ্ট ১৩৪ জনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করার কথা জানান হাবিবুল আউয়াল। এছাড়া অনিয়মে ডিসি, এসপি ও প্রার্থীদের বিরুদ্ধে কোনো অভিযোগ পায়নি নির্বাচন কমিশন (ইসি)।

বিইউ/এমআর