শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

গ্রাহক পর্যায়েও বিদ্যুতের দাম বাড়াতে তোড়জোড়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৪:৫৭ পিএম

শেয়ার করুন:

গ্রাহক পর্যায়েও বিদ্যুতের দাম বাড়াতে তোড়জোড়
প্রতীকী ছবি

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর পরপরই গ্রাহক পর্যায়ে দাম বাড়াতে তোড়জোড় শুরু হয়েছে। এরই মধ্যে গ্রাহক পর্যায়ে দাম বাড়াতে আবেদনও করেছে কোম্পানিগুলো। বেশ কয়েকটি কোম্পানি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) দাম বাড়ানোর এই প্রস্তাব দিয়েছে।

পাইকারিতে দাম বৃদ্ধির ঘোষণার দিনই গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দেয় পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ বিতরণ কোম্পানি ওয়েস্টজোন। এরপর বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা বাকি কোম্পানিগুলোও একে একে দাম বাড়ানোর বিষয়ে প্রস্তাব দিতে শুরু করে। এছাড়াও কারও কারও আবেদন এখনও প্রক্রিয়াধীন।


বিজ্ঞাপন


এ বিষয়ে পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) এক কর্মকর্তা জানিয়েছেন, ইতোমধ্যে জমা দেওয়া আবেদনে ২০ ভাগ দাম বাড়ানোর প্রস্তাব করেছে কোম্পানিগুলো। খুলনা, বরিশালসহ দক্ষিণ-পশ্চিমের ২১ জেলায় বিদ্যুৎ বিতরণ করে কোম্পানিটি।

>> আরও পড়ুন: বাড়ল বিদ্যুতের দাম

এদিকে, বিপিডিবির শীর্ষ এক কর্মকর্তা ইতোমধ্যেই গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা খুচরা শুল্ক প্রতি ইউনিট ১৯ দশমিক ৪৪ শতাংশ বাড়িয়ে ইউনিট প্রতি বিদ্যমান ৭ দশমিক ৫৬ টাকা থেকে ৯ দশমিক ০৩ টাকা নির্ধারণের প্রস্তাব দিয়েছি।’

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিইআরসির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মেইলকে বলেন, ‘আমার জানামতে কিছু কোম্পানি গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর আবেদন করেছে। কয়টি কোম্পানি আবেদন করেছে, আমি এই মুহূর্তে সঠিক বলতে পারছি না। এখন আমরা তাদের আবেদনের প্রেক্ষিতে গণশুনানি করব। তারপরে দাম বাড়বে কি-না সেটা দেখা যাবে। এটা কিছু সময় সাপেক্ষ ব্যাপার।’


বিজ্ঞাপন


গত সোমবার (২১ নভেম্বর) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের পরিপ্রেক্ষিতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ওইদিন পাইকারি পর্যায়ে বিদ্যুতের প্রতি ইউনিট ৫ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে ৬ টাকা ২০ পয়সা করা হয়। এতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ল ১৯ দশমিক ৯২ শতাংশ। যা ডিসেম্বর মাস থেকে কার্যকর হবে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর