জঙ্গি ছিনতাইয়ের দুদিনের মাথায় কারা অধিদফতরের ৫ পদে রদবদল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১০:১৬ এএম
জঙ্গি ছিনতাইয়ের দুদিনের মাথায় কারা অধিদফতরের ৫ পদে রদবদল

পুরান ঢাকার আদালত এলাকা থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনার দুদিনের মাথায় কারা অধিদফতরের গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তাদের বদলি করা হয়েছে। এরমধ্যে তিন ডিআইজি প্রিজন্স ও দুই জ্যেষ্ঠ জেল সুপার রয়েছেন। যারা ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ কারাগারের দায়িত্বে ছিলেন। 

মঙ্গলবার (২২ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ থেকে বদলির এ প্রজ্ঞাপন জারি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন উপ-সচিব মোহাম্মদ আবু সাঈদ মোল্লা।

বদলি করা তিন কারা উপ-মহাপরিদর্শকের মধ্যে চট্টগ্রাম বিভাগের কারা উপ-মহাপরিদর্শক এ. কে. এম ফজলুল হককে ঢাকা বিভাগে, রংপুর কারা উপ-মহাপরিদর্শক মো. আলতাব হোসেনকে চট্টগ্রাম বিভাগে ও ঢাকা বিভাগের কারা উপ-মহাপরিদর্শক মোহাম্মদ তৌহিদুর হককে রংপুর বিভাগে বদলি করা হয়েছে।

আর জ্যেষ্ঠ জেল সুপারের মধ্যে হাই-সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার মো. আব্দুল আজিজকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ও রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত কুমার বালাকে হাই-সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বদলি করা হয়েছে

যদিও কি কারণে তাদের বদলি করা হয়েছে তা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়নি।

যদিও গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে, জঙ্গিরা কারাগারে বসেই ওই ঘটনার পরিকল্পনা করেছিল। তা ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই জঙ্গিদের পায়ে দান্ডাবেড়ি না পরিয়ে কারাগার থেকে আদালতে পাঠানোর ঘটনাতেও সমালোচনা চলে আসছিল। এরইমধ্যে মঙ্গলবার কারা অধিদপ্তরের শীর্ষ পাঁচ কর্মকর্তার বদলির আদেশ হলো।

যদিও কারা অধিদফতর সংশ্লিষ্টরা বলছেন, এটা রুটিন বদলি।

বিইউ/এএস