শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

পর্যটক টানতে উদ্যোক্তাদের মনোযোগ বিলাসবহুল বাহনে

বোরহান উদ্দিন
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৭:০৩ পিএম

শেয়ার করুন:

পর্যটক টানতে উদ্যোক্তাদের মনোযোগ বিলাসবহুল বাহনে

দিনেদিনে পর্যটক বাড়ছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবনে। সময়ের সঙ্গে রুচিও বদলাচ্ছে ঘুরতে আসা নানা শ্রেণি-পেশার মানুষের। আর এ কারণে পর্যটকদের স্বাচ্ছন্দ্যে ভ্রমণ নিশ্চিতে তাদের বহনকারী ট্রলার-জাহাজগুলোতে সুযোগ সুবিধাও বাড়াচ্ছেন এই খাতের ব্যবসায়ীরা। বিশেষ করে কয়েকদিনের জন্য যারা ট্যুরে সুন্দরবনে আসছেন তাদের জন্য টুরিস্ট জাহাজগুলোতে সুইমিং পুলসহ নানা সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করছেন ব্যবসায়ীরা। যা পর্যটকদের মধ্যে বেশ সাড়াও ফেলছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, তিন থেকে চারদিনের ট্যুরে জাহাজভেদে আট থেকে ২০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হয় একেকজন পর্যটককে। এর বাইরেও মোংলা থেকে ট্রলারযোগে সুন্দরবন ঘুরে দেখারও সুযোগ আছে। তবে এভাবে ঘুরতে চাইলে অনেক কম খরচে সুন্দরবন দেখারও সুযোগ আছে। যদিও থাকা-খাওয়াসহ খরচের পরিমাণ নিয়ে পর্যটকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়াও আছে।


বিজ্ঞাপন


Sundorbonবর্তমানে বিভিন্ন মানের পর্যটকবাহী ৩০টির বেশি ক্রুজ জাহাজ চলাচল করে খুলনা-সুন্দরবন-খুলনা পথে। এরমধ্যে ভালো মানের জাহাজ রয়েছে ৮-১০টি। কোনোটি পুরোটাই শীততাপ নিয়ন্ত্রিত আবার কোনোটিতে আছে এটাচ বাথরুম। ফলে যারা একটু স্বস্তি নিয়ে ঘুরতে চান তাদের এসব জাহাজের চাহিদা বেশি থাকে।

অন্যদিকে যুগের সঙ্গে পাল্লা দিয়ে সুন্দরবনে ভ্রমণপিপাসুদের কাছে ভালো মানের ক্রুজের চাহিদাও বাড়ছে। ফলে চাহিদার বিষয়টি মাথায় রেখে সুন্দরবনসহ দেশে পর্যটন ব্যবসায় মানুষের আগ্রহও বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে পদ্মা সেতু চালু হওয়ার পর পর্যটকদের চাপ বেড়েছে সুন্দরবনে। কয়েকমাস আগে এসব ক্রুজ জাহাজে যোগাযোগ না করলে সেগুলো ফাঁকা পাওয়াও মুশকিল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Sundorbonবর্তমানে এই পথে ক্রুজ জাহাজ দ্য ওয়েভ পরিচালনাকারী হলিডে শিপিং লাইনসের কর্ণধার আবু ফয়সাল মোহাম্মদ সায়েম ঢাকা মেইলকে বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে এই রুটে দেশি-বিদেশি পর্যটকদের চাপ বেড়েছে। মানুষের এখন সুন্দরবন ভ্রমণের আগ্রহের কারণে দিনেদিনে ভালো মানের ক্রুজ জাহাজ নামছে।

জানা গেছে, ওয়েভ ছাড়া এই রুটে ক্রাউন নামের একটি ক্রুজ জাহাজ নামার অপেক্ষায় আছে। যেটিতে সুইমিং পুলের পাশাপাশি হেলিপ্যাডও যুক্ত করার পরিকল্পনা আছে।


বিজ্ঞাপন


বন বিভাগের অনুমতি নিয়ে ‘অক্টোবর থেকে এপ্রিল’ এই ছয়মাস সুন্দরবনের ভেতরে যেতে পারেন পর্যটকরা। এরমধ্যে গরম শুরু হয়ে গেলে এমনিতেই পর্যটকরা যান না। এই সময়ের জন্য দুই রাত, তিনদিনের প্যাকেজ ট্যুর চালু আছে। আবার তিন রাত দুইদিনেরও আছে। এছাড়াও বছরের বাকি সময় দিনের মধ্যেই সুন্দরবনের একাংশ ঘুরে দেখার ব্যবস্থাও আছে।

Sundorbonসংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, সাধারণত প্রতি শুক্র থেকে রোববার অথবা সোম থেকে বৃহস্পতিবার খুলনা লঞ্চঘাট থেকে পর্যটকদের জন্য ট্যুরস অপারেটরদের প্যাকেজ থাকে। ১০ থেকে ২০ জনের গ্রুপ হলেও প্যাকেজে নিজেরা একটি জাহাজ নিয়ে যেতে পারে। ঘাট ত্যাগ করার পর থেকে ফিরে আসা পর্যন্ত জাহাজের ভেতরে থাকা, খাওয়া এবং ঘুরতে যাওয়া স্পটগুলোতে নামার সুযোগ পান পর্যটকরা। আর আগেভাগে যোগাযোগ করে যাত্রা নিশ্চিত করা গেলে ট্যুর অপারেটররা ভ্রমণের অনুমতিসহ সবকিছুর দায়িত্ব নিয়ে থাকেন। সবমিলিয়ে খুলনা ও মোংলায় এমন শতাধিক ট্যুর অপারেটরস আছে বলে খোঁজ নিয়ে জানা গেছে।

এ ব্যাপারে অ্যাডভাঞ্চার ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের কর্ণধার কে. জামান পিকলু ঢাকা মেইলকে বলেন, ‘পদ্মা সেতু চালু হওয়ার পর পর্যটকরা বেশি আসছেন। ব্যবসায়ীরাও চাহিদার কথা মাথায় রেখে নতুন নতুন জাহাজ নামাচ্ছেন। যেগুলোতে আধুনিক সব সুযোগ-সুবিধা থাকছে। একটা সময় তাবলীগ জামাতের লোকজনের মতো পর্যটকরা লঞ্চের ফ্লোরে বিছানা করে থাকত। আর এখন এসি রুমে ঘুমায়। এতেই তো বোঝা যায় দিন দিন এই খাতে বিনিয়োগ বাড়ছে।’

Sundorbonওয়েভ নামের ক্রুজ জাহাজের কথা জানিয়ে তিনি বলেন, এদের মৌসুম শুরুর আগেই পুরো বছরের জন্য বুকিং হয়ে যায়। অনেক চেষ্টায়ও ফাঁকা পাবেন না। তারমানে বিনিয়োগ উঠতেও বেশি সময় লাগে না।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ‘সান ওয়ে’ নামের তিনতলা বিশিষ্ট একটি ক্রুজ জাহাজ চার বছর আগে সুন্দরবন রুটে চলাচল শুরু করেছে। এতে মোট বিনিয়োগ ৫ কোটি টাকার মতো করতে হয়েছে। এরই মধ্যে মালিক বিনিয়োগ তুলে আয়ও করতে শুরু করেছেন।

Sundorbonসম্প্রতি সুন্দরবন ঘুরে আসা সমবায় অধিদফতরের ডেপুটি রেজিস্ট্রার মো. আবুল খায়ের (হিরু) ঢাকা মেইলকে বলেন, ‘দেশি-বিদেশি বিত্তশালী যেসব মানুষ সুন্দরবন ঘুরতে আসতে চায় তাদের জন্য পাঁচ তারকা মানের সেবা সম্বলিত জাহাজ নামাতে হবে। কারণ, পর্যটকরা টাকা খরচ করতে চায়, কিন্তু সেই সুযোগ তাদের দিতে হবে। যেহেতু পদ্মা সেতু চালু হয়েছে ফলে এখানে বড় বড় প্রতিষ্ঠানও পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী হবে।’

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর