শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘বাংলাদেশের স্বাধীনতায় সংখ্যাগরিষ্ঠ মার্কিনিদের সমর্থন ছিল’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২, ১০:৫০ পিএম

শেয়ার করুন:

‘বাংলাদেশের স্বাধীনতায় সংখ্যাগরিষ্ঠ মার্কিনিদের সমর্থন ছিল’

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যুক্তরাষ্ট্রের সংখ্যাগরিষ্ঠ জনগণের সমর্থন ছিল বলে জানিয়েছেন প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজা এডওয়ার্ড (টেড) এম কেনেডি জুনিয়র। সেই সঙ্গে স্বাধীনতা যুদ্ধের সময়ে বাংলাদেশের ন্যায্য দাবির পক্ষে বাবা এডওয়ার্ড এম কেনেডির নৈতিক অবস্থানের কথা স্মরণ করিয়ে তিনি বলেন, পাকিস্তানের প্রতি তৎকালীন মার্কিন প্রশাসনের পক্ষপাতমূলক নীতি সত্ত্বেও বেশিরভাগ আমেরিকান জনগণ ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামকে সমর্থন করেছিল।

সোমবার (৩১ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


মুক্তিযুদ্ধের সময়ে কেনেডি পরিবারের অবস্থান ব্যাখ্যা করে তিনি বলেন, জেনারেল ইয়াহিয়া খানের অধীনে পাকিস্তানের সামরিক প্রশাসন ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে বাংলাদেশে গণহত্যা চালানোর তথ্য গোপন করার চেষ্টা করেছিল। কিন্তু এডওয়ার্ড কেনেডি ১৯৭১ সালের আগস্টে ভারতে শরণার্থী শিবির পরিদর্শনের পর বিশ্ব সম্প্রদায়ের কাছে পাকিস্তানি দখলদার বাহিনীর বর্বরতা উন্মোচন করেন।

আরও পড়ুন: একাত্তরের গণহত্যার স্বীকৃতির দাবি জাতিসংঘ মহাসচিবের কাছে

এডওয়ার্ড (টেড) এম কেনেডি জুনিয়র বলেন, বাবা (এডওয়ার্ড এম কেনেডি) তার প্রতিবেদনে বলেছিলেন, ‘ইসলামাবাদের প্রতি আমেরিকান সমর্থন (তৎকালীন) পূর্ব বাংলার মানবিক ও রাজনৈতিক ট্র্যাজেডির সঙ্গে সম্পৃক্ত হওয়ার চেয়ে কম নয়।’


বিজ্ঞাপন


এছাড়াও শরণার্থী শিবির থেকে ফিরে বাবা (এডওয়ার্ড এম কেনেডি) পাকিস্তানকে সমর্থন করার জন্য তৎকালীন নিক্সন প্রশাসনের সমালোচনা করেছিলেন। সেই সঙ্গে ‘আমেরিকাকে ইতিহাসের সঠিক পক্ষে (বাংলাদেশের স্বাধীনতার পক্ষে)’ অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছিলেন বলেও জানান এম কেনেডি জুনিয়র।

এ সময় মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষ, যারা রক্তপাতের শিকার হয়েছে তাদের সঙ্গে কেনেডি পরিবার বিশেষ আত্মীয়তা অনুভব করে বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশ-মার্কিন দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে গত শনিবার (২৯ অক্টোবর) সপ্তাহব্যাপী সফরে পরিবারের সদস্যদের সঙ্গে ঢাকায় এসেছেন এডওয়ার্ড (টেড) এম কেনেডি জুনিয়র। তারা বাবা তৎকালীন মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডি পশ্চিম পাকিস্তানের প্রতি মার্কিন সরকারের ঝুঁকে পড়া পররাষ্ট্রনীতি সত্ত্বেও ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান কর্তৃক সংঘটিত গণহত্যার বিরুদ্ধে সাহসী অবস্থান নিয়েছিলেন।

সূত্র: বাসস।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর