বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘নবীজির আদর্শই অপরাধপ্রবণতা কমাতে পারে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ০৮:৩৯ পিএম

শেয়ার করুন:

‘নবীজির আদর্শই অপরাধপ্রবণতা কমাতে পারে’

আজ আমরা বড় বড় মনীষীর কথা শুনি। তাদের বড় হওয়ার পেছনে বাবা মায়ের নববী আদর্শের অনুশীলন ছিল উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। প্রথমে বাবা মা-ই সন্তানের মনে নববী আদর্শের বীজ রুইয়ে দিতে হবে। সন্তানকে আদর্শবান, সৎ ও মহৎ করতে চাইলে বাবা মাকেই আগে সে পথে চলা এবং আঁকড়ে থাকার বিকল্প নেই। নবীজির আদর্শই অপরাধপ্রবণতা কমাতে পারে।

সোমবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় রাজধানী ঢাকার পশ্চিম হাজারীবাগ ঝাউচরে মাদরাসাতুল বালাগ ঢাকার আয়োজনে অনুষ্ঠিত সিরাতুন্নবী মাহফিলে বক্তারা এসব কথা বলেন।


বিজ্ঞাপন


প্রধান আলোচকের বক্তব্যে আওয়ার ইসলাম সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব শিক্ষার্থী, অভিভাবকের মাঝে নবীজীর ভালোবাসা ও নবীপ্রেমের শ্রেষ্ঠত্ব তুলে ধরেন।

বিশেষ আলোচকের বক্তব্য দেন দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক মাওলানা মাসউদুল কাদির। তিনি গল্পের ভেতর দিয়ে নবীজী সা. এর শৈশবের বর্ণনায় শিক্ষার্থীদের মন কাড়তে সক্ষম হন। উপস্থিত সবাই নবীজীর ভালোবাসায় আবেগাপ্লুত হন।

দারুল হিকমাহ আল ইসলামিয়ার প্রিন্সিপাল, সিরাত গবেষক মুফতি শফিক সাদী বিশ্বনবীর হেরাগুহায় ওহী অবতীর্ণের বর্ণনা দিয়ে শিক্ষার্থীদের পড়াশোনার একাগ্রতার বিষয়ে বলেন। এরপর নবীজীর মানবসেবা, সুন্দর আচরণ, আত্মীয়তা ও আতিথেয়তার বিষয়গুলো উল্লেখ করে বলেন, মাদরাসাতুল বালাগ ঢাকার প্রিন্সিপাল এসব গুণ লালন করেন। কাছে থেকে দেখে দেখেও শিক্ষার্থীরা এসব গুণ অর্জন করতে পারো।

bangla2


বিজ্ঞাপন


মুফতি আব্দুল হান্নান হাবীব উল্লেখযোগ্য প্রসিদ্ধ হাদিসের কিতাবগুলোর নাম, লেখকের নাম এবং হাদিস সংখ্যা চমকপ্রদ বর্ণনা দিয়ে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ সৃষ্টি করেন।

মাওলা হাবীবুর রহমান, মুফতি আজিজুল হক, মাওলাবা সাইফ শারাফাত,মুফতি তারেক মনোয়ার, মাওলানা শরিফুল ইসলাম, মাওলানা আনিসুর রহমান, মোহাম্মদ আবুল হাসানাত ও মা ফার্মেসির কর্ণধার মাহফুজুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

মুফতি ইসমাইল হাসানের সঞ্চালনায় সভাপতির বক্তব্য দেন মাদরাসাতুল বালাগ ঢাকার প্রিন্সিপাল, লেখক ও গবেষক মুফতি আহসান শরিফ। তিনি বলেন, বিশ্বনবীর আদর্শ সবখানে ছড়িয়ে দিতে হবে। মাদরাসার ক্যাম্পাস, খেলার মাঠ, চায়ের দোকান, স্কুল,কলেজ, ভার্সিটি, রাজনীতির মঞ্চ, পরিবার, সমাজ, রাষ্ট্র ও আন্তর্জাতিক পর্যায়ে নবীজীবনী ছড়িয়ে দিতে হবে। এতে সমাজ ও রাষ্ট্র অপরাধ থেকে বাঁচতে পারবে। মানুষ হবে সৎ ও আদর্শবান।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর