মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

প্রতিবন্ধীদের নিয়ে প্রতিবেদনে শব্দ প্রয়োগে সতর্ক থাকার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ০৬:৪৬ পিএম

শেয়ার করুন:

প্রতিবন্ধীদের নিয়ে প্রতিবেদনে শব্দ প্রয়োগে সতর্ক থাকার আহ্বান

প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে প্রতিবেদনে শব্দ প্রয়োগে সতর্ক থাকার তাগিদ দেওয়া হয়েছে ঢাকায় আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালা থেকে।

প্রতিবন্ধিতা বিষয়ে মানসম্পন্ন সংবাদ প্রকাশে সাংবাদিকদের দক্ষতা উন্নয়নের এই প্রশিক্ষণে বক্তারা বলেন, গণমাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে অনেক প্রতিবেদন হয়। কিন্তু অনেক সময় দেখা যায় সেখানে এমন কিছু শব্দ ব্যবহার হয়, যা রিপোর্টের সৌন্দর্য নষ্ট করে দেয়। অনেক সময় প্রতিবন্ধী ব্যক্তিদের আহত করে। তাই এই ধরণের রিপোর্ট লেখার সময় শব্দ প্রয়োগে সতর্ক থাকতে হবে।


বিজ্ঞাপন


শনিবার (২২অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এই প্রশিক্ষণ দেওয়া হয়। এর আয়োজন করে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ)। সহ-আয়োজক হিসেবে ছিল এনসিডিডব্লিউ, সীতাকুণ্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন এবং ডব্লিউডিডিএফ।

প্রশিক্ষণ পর্বে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, ‘গণমাধ্যম অত্যন্ত শক্তিশালী একটা মাধ্যম। আমরা প্রতিবন্ধী ব্যক্তির অধিকারের বিষয়ে সভা-সমাবেশ করে যেটি করতে পারব না, গণমাধ্যম সেটি অনায়াসে প্রতিবেদনের মাধ্যমে করতে পারে। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে কীভাবে সামনে আনতে পারি, সেটি আমাদের ফাউন্ডেশনের মূল উদ্দেশ্য। এক্ষেত্রে সাংবাদিকদের তথ্যবহুল ও মানসম্মত প্রতিবেদন তৈরিতে আমরা সহায়তা করব। আর সাংবাদিকদের সঙ্গে পরামর্শ করে কৌশলও নির্ধারণ করা হবে।

আলবার্ট মোল্লা বলেন, অনেক সময় আমরা গণমাধ্যমে দেখি, কেউ বয়স্ক ভাতা পায় না। এ নিয়ে প্রতিবেদন হওয়ার সঙ্গে সঙ্গে ভুক্তভোগী ব্যক্তি তার অধিকার ফিরে পায়। এটাই গণমাধ্যমের শক্তি।

স্বাগত বক্তব্যে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন মহুয়া পাল বলেন, অনেক সময় দেখা যায় অনেকে খুব সুন্দর রিপোর্ট করেন। কিন্তু রিপোর্টের মধ্যে এমন কিছু শব্দ থাকে, যেগুলো রিপোর্টের সৌন্দর্য নষ্ট করে দেয়। এ বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।


বিজ্ঞাপন


তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে সাংবাদিকদের একটা তথ্য একটা মানুষের জীবন পরিবর্তন করে দিতে পারে। কাজেই এই চিন্তাভাবনা নিয়ে আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানে ডিজএ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের সভাপতি মো. হাফিজুর রহমান বলেন, সাংবাদিকরা মানুষের কথা বলেন। মানুষের অধিকার নিয়ে লেখালেখি করেন। এক্ষেত্রে তাদেরকে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়েও জোরালোভাবে কাজ করতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল প্রতিবন্ধীদের নিয়ে সেন্ট্রাল থেকে ডিভিশনাল পর্যায়ে কাজের আহ্বান জানান।

গণমাধ্যমে প্রতিবন্ধিতা বিষয়ে শব্দের ব্যবহার নিয়ে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী তসলিম জাহান বীথি বক্তব্য দেন।

এছাড়া পুরো অনুষ্ঠানে দিক নির্দেশনামূলক বক্তব্যের পাশাপাশি সাংবাদিকদেরও পরামর্শ গ্রহণ করেন আয়োজকরা। প্রতিবন্ধিতা বিষয়ে সংবাদ প্রকাশে সাংবাদিকদের তথ্য দিয়ে সহায়তা করার কথাও জানান তারা।

উল্লেখ্য, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন সংস্থাটি সুবিধাবঞ্চিত ও হতদরিদ্র প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান তথা আর্থ-সামাজিক উন্নয়নে ২০০৮ সাল থেকে এর কার্যক্রম পরিচালনা করছে। সংস্থাটি প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক আইন নীতিমালা, কর্মপরিকল্পনা প্রণয়নে সরকারকে নানাভাবে সহায়তা প্রদান করে আসছে।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর