ঢাকা রেঞ্জের ডিআইজি হচ্ছেন নুরুল ইসলাম, যেকোনো সময় প্রজ্ঞাপন

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২, ০৪:১৯ পিএম
ঢাকা রেঞ্জের ডিআইজি হচ্ছেন নুরুল ইসলাম, যেকোনো সময় প্রজ্ঞাপন

ঢাকা রেঞ্জের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) সৈয়দ নুরুল ইসলাম। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে যেকোনো সময় প্রজ্ঞাপন জারি করবে সরকার।

পুলিশ দফতর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কয়েকটি সূত্র ঢাকা মেইলকে এই তথ্য জানিয়েছেন। দায়িত্ব পেলে তিনি হাবিবুর রহমানের স্থলাভিষিক্ত হবেন।

বাংলাদেশ পুলিশের অন্যান্য রেঞ্জের চেয়ে তুলনামূলক বেশি গুরুত্বপূর্ণ ঢাকা রেঞ্জ। এই রেঞ্জের অধীনে রয়েছে ১৩টি জেলা, ৯৮টি থানা ও ৪৩টি সার্কেল (দুটি থানা মিলে এক একটি সার্কেল)। সর্বশেষ এই রেঞ্জের দায়িত্ব পালন করেন মো. হাবিবুর রহমান।

গত সোমবার (১০ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে এক আদেশে হাবিবুর রহমানকে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) হিসেবে বদলি করা হয়। ওই আদেশের পরই ঢাকা জেলার নতুন রেঞ্জ ডিআইজি কে হচ্ছেন তা নিয়ে বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। শেষ পর্যন্ত নুরুল ইসলামকেই দায়িত্ব দেওয়া হচ্ছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

কয়েকটি সূত্র জানিয়েছে, ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে নুরুল ইসলামের বিষয়ে বুধবার প্রধানমন্ত্রী কার্যালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর আলোচনা হয়। তার নাম প্রস্তাবনা তৈরি করে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। সরকারপ্রধান অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি হবে বলে সূত্রগুলো জানিয়েছে।

পুলিশের ২০তম বিসিএস’র কর্মকর্তা সৈয়দ নুরুল ইসলাম ঢাকার অতিরিক্ত কমিশনারের দায়িত্ব পালন করেন। এর আগে যুগ্ম কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়াও তিনি নারায়ণগঞ্জ, ময়মনসিংহ ও কুমিল্লা জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলায়। ভালো কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন।

ডব্লিউএইচ/এমআর