শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

২২ নম্বর রুটে নগর পরিবহন সেবায় প্রস্তুত নতুন যাত্রী ছাউনি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২, ০৮:২৯ এএম

শেয়ার করুন:

২২ নম্বর রুটে নগর পরিবহন সেবায় প্রস্তুত নতুন যাত্রী ছাউনি

বাস রুট রেশনালাইজেশনের আওতায় রাজধানীর ২২ নম্বর রুটে ‘নগর পরিবহন’ নামে আজ নামছে আরও ৫০টি নতুন বাস। এ নিয়ে যাত্রী সেবার মান নিশ্চিতে নতুন যাত্রী ছাউনি নির্মাণসহ সংষ্কার করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের নতুন রুটে বাস চলাচলের উদ্বোধন ন করবেন। এ নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে সভাপতিত্ব করবেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এছাড়াও উপস্থিত থাকার কথা রয়েছে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। 


বিজ্ঞাপন


এ নিয়ে সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, ২২ নম্বর রুটে নতুন কয়েকটি নতুন যাত্রী ছাউনিসহ পুরাতন যাত্রী ছাউনি সংষ্কার করা হয়েছে। এছাড়াও  ২৩, ২৬ এর জন্য আলাদা আলাদা বাস থামার স্থান নির্ধারণ করেছে। এ রুটে চলাচলকারী যাত্রীদের জন্য সিটি করপোরেশন ১১টি নতুন যাত্রী ছাউনি নির্মাণ করেছে এবং তিনটি যাত্রী ছাউনি মেরামত করেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গণসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানান, বাস রুট রেশনালাইজেশনের আওতায় আজ সড়কে নামছে আরও ৫০টি বাস। ঘাটারচর-ডেমরা রুটে চলাচল করবে বাসগুলো। এ নিয়ে যাত্রী ছাউনিগুলো সংস্কার করার পাশাপাশি নতুন যাত্রী ছাউনি নির্মাণ করা হয়েছে। 

আবু সাছের জানান, যাত্রী ছাউনির বাহিরে বাসগুলোতে যাত্রী তোলার সুযোগ থাকবে না, কাউন্টার ঘিলেই টিকিট ক্রয় করার সুযোগ থাকবে। 

এ বিষয়ে দক্ষিণ সিটির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের নির্বাহী প্রকৌশলী রাজিব খাদেম বলেন, ২২ নম্বর রুটের জন্য নতুন পাঁচটি যাত্রী ছাউনি তৈরি করা হয়েছে। দুটি মেরামত করা হয়েছে। আর ২৬ নম্বর রুটে নতুন ছয়টি ছাউনি নির্মাণ করা হয়েছে এবং একটি মেরামত করা হয়েছে। নতুন নির্মিত যাত্রী ছাউনিগুলো নিউ মার্কেট, ধানমন্ডি ও মৎস্য ভবনসহ বিভিন্ন পয়েন্টে নির্মাণ করা হয়েছে বলেও জানান তিনি। 


বিজ্ঞাপন


উল্লেখ্য, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে আহ্বায়ক করে ২০১৮ সালের  ৯ সেপ্টেম্বর ১০ সদস্য বিশিষ্ট ‘ঢাকা মহানগরীতে যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের জন্য এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয় কমিটি’ গঠন করা হয়। এ কমিটি ঢাকা শহরের ৯টি গুচ্ছের আওতায় বাস রুটকে ৪২ রুটে বিভক্ত করে। এ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত ২৬ ডিসেম্বর ২১ নম্বর রুটের ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেসক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর নমুনা যাত্রাপথে ‘ঢাকা নগর পরিবহন’ এর নামে বিআরটিসির ৩০টি দ্বিতল বাস চলাচল করছে।

সূত্র বলছে, পরবর্তীতে ২২ নম্বর রুটে ৫০টি বাস, ২৩ নম্বর রুটে ১০০টি বাস এবং ২৬ নম্বর রুটে বিআরটিসি’র ৫০টি বাস চলাচল করবে বলে বাস রুট রেশনালাইজেশন কমিটি সিদ্ধান্ত নেয়। এ উদ্দেশে প্রায় ৭০টি বাস স্টপেজ তৈরি করা হয়েছে। চারটি বাস ডিপো-টার্মিনাল ও একটি লে-ওভার টার্মিনাল নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণের কার্যক্রম চলমান রয়েছে।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর