শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

পরিবহন খরচ বাড়লেও কৃষকের ভর্তুকি অব্যাহত আছে: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ১২:২৭ পিএম

শেয়ার করুন:

পরিবহন খরচ বাড়লেও কৃষকের ভর্তুকি অব্যাহত আছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে পরিবহন খরচ বাড়লেও কৃষকের ভর্তুতি অব্যাহত আছে। ভর্তুকির টাকা সরাসরি কৃষকের হাতে পৌঁছে দিচ্ছে সরকার। দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সব সময় চেষ্টা করছে সরকার। একজন মানুষও না খেয়ে থাকবে না। এসময় রফতানি পণ্য বৃদ্ধিতে বহুমুখী কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ দেন সরকার প্রধান।

বুধবার (১২ অক্টোবর) বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন।


বিজ্ঞাপন


দেশের কৃষিখাতে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪২৫ বঙ্গাব্দের জন্য ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আর ১৪২৬ বঙ্গাব্দের জন্য ২৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানস্থলে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী।

প্রধানমন্ত্রী বলেন, কৃষিকে যান্ত্রিকীকরণের পদক্ষেপ নিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কৃষির উৎপাদন বাড়াতে নেন নানামুখি পদক্ষেপ। সারাদেশে ১০০টি খাদ্য গুদাম নির্মাণ করেছিলেন। মানুষের আর্থ-সামাজিক উন্নয়নই ছিল জাতির পিতার মূল লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, অঞ্চলভিত্তিক খাদ্য প্রক্রিয়াজাত করতে হবে। এ বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।


বিজ্ঞাপন


গবেষণা ছাড়া উন্নতি সম্ভব নয়, তাই গবেষণা বাড়াতে হবে বলেও জানান বঙ্গবন্ধুকন্যা।

প্রধানমন্ত্রী এ সময় সবাইকে করোনার টিকা নেওয়ার অনুরোধ করে বলেন, সামনের শীতে যাতে আবারও সংক্রমণ না বাড়ে।

সরকারপ্রধান জানান, রুশ-ইউক্রেন যুদ্ধ এত তাড়াতাড়ি শেষ হবে না। করোনার সময় অস্ত্র বিক্রি করতে পারেনি। যুদ্ধে কিছু দেশের লাভ হচ্ছে। কিন্তু সারাবিশ্বের মানুষ ভুগছে।

ডব্লিউএইচ//এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর