শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ম্যাসেজে ভোটারদের ইভিএম ব্যবহারের পদ্ধতি শেখাচ্ছে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২২, ০৩:৪৬ পিএম

শেয়ার করুন:

ম্যাসেজে ভোটারদের ইভিএম ব্যবহারের পদ্ধতি শেখাচ্ছে ইসি

জাতীয় সংসদসহ অন্য নির্বাচনে ভোটদানে ইভিএমের ব্যবহার পদ্ধতি জানাতে ভোটারদের মুঠোফোন নম্বরে এসএমএস পাঠাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএম নিয়ে প্রচারণা সংশ্লিষ্ট বিষয়ে বিটিআরসির সঙ্গে চুক্তির অংশ হিসেবে এই এসএমএস পাঠানো হচ্ছে বলে ঢাকা মেইলকে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান।

রোববার (৯ অক্টোবর) থেকে ভোটারদের এই এসএমএস দেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন ইসির এই কর্মকর্তা।


বিজ্ঞাপন


এর আগে বিভিন্ন নির্বাচন ঘিরে এসএমএস দেওয়া হলেও এখন আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এই এসএমএস দেওয়া হচ্ছে।

বিষয়টি নিয়ে কথা হলে ঢাকা মেইলকে আসাদুজ্জামান বলেন, শুধু জাতীয় নির্বাচন নয়, সব নির্বাচনই ইভিএমে হচ্ছে। বিটিআরসি থেকে ধীরে ধীরে সবার মোবাইলে প্রচারণার অংশ হিসেবে এসএমএস পাঠানো হবে।

এসএসএসে লেখা হয়েছে- ‘ইভিএমে ভোট দিতে পছন্দের প্রতীকের পাশের সাদা বাটন এবং ভোট নিশ্চিত করতে সবুজ বাটন চাপুন- ইসি।’

নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে ও বাইরে বেশিরভাগ রাজনৈতিক দল জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট না করার ব্যাপারে মত দিয়েছেন। কিন্তু নিবন্ধিত দলগুলোর বিরোধিতার মধ্যেও ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ইসি। সর্বোচ্চ ১৫০টি সংসদীয় আসনে ইভিএম ব্যবহারের জন্য দুই লাখ নতুন ইভিএম কেনার জন্য এরই মধ্যে প্রায় ৯ হাজার কোটি টাকার একটি প্রকল্পও নেওয়া হয়েছে। সেই সঙ্গে ইতোমধ্যে প্রস্তাবও চূড়ান্ত করা হয়েছে। সরকারের অনুমোদনের জন্য এ প্রকল্প এখন পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।


বিজ্ঞাপন


এদিকে, ইসি সূত্র জানিয়েছে- কমিশনের হাতে এখন দেড় লাখ ইভিএম আছে। একদিনে ১৫০ আসনে ইভিএমে ভোট করতে হলে আরও প্রায় দুই লাখ ইভিএম মেশিন প্রয়োজন হবে।

অন্যদিকে, অল্পদিনের মধ্যেই গাইবান্ধা ও ফরিদপুরে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর বাইরে একযোগে ৬১ জেলা পরিষদেও নির্বাচন আছে এই মাসেই। সবগুলোতে কেন্দ্রেই ভোট হবে ইভিএমে।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর