মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইসির নিবন্ধন পেয়েই ইভিএমের পক্ষে প্রচারে নামছে ইএমএফ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ০৩:৫৭ পিএম

শেয়ার করুন:

ইসির নিবন্ধন পেয়েই ইভিএমের পক্ষে প্রচারে নামছে ইএমএফ

গণতন্ত্রের স্বার্থে নিজেদের প্রতিষ্ঠানের টাকায় দেশজুড়ে দ্বাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটের পক্ষে প্রচার চালাবে ইলেকশন মনিটরিং ফোরাম (ইএমএফ)। সম্প্রতি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা হিসেবে নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছে এই সংগঠনটি।

মঙ্গলবার (৪ অক্টোবর) প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের একথা বলেন ইএমএফের চেয়ারম্যান আবেদ আলী।


বিজ্ঞাপন


আবেদ আলী বলেন, আমরা ইভিএমের পজিটিভ দিকগুলো তুলে ধরার জন্য বিভাগীয় শহরগুলোতে যাবো। এগুলোর বিষয়ে আমরা কমিশনের সঙ্গে আলোচনা করেছি এবং আগামী সংসদ নির্বাচনে ১৫০টি আসনে ইভিএমে নির্বাচন হবে বলে তারা জানিয়েছে। সরকার বরাদ্দ দিলে ইভিএমে ১৫০ আসনে ভোট করা সম্ভব, তা না হলে এই সংখ্যাটা কমে আসবে।

ইভিএমের পক্ষে নিজেদের তরফ থেকে প্রচারণা চালানোর কারণ জানতে চাইলে তিনি বলেন, আমাদের স্বার্থের জায়গা গণতন্ত্র, আইনের শাসন এবং মানবাধিকার। যার ভোট সে যেন দিতে পারে সেজন্য আমরা ইভিএম নিয়ে প্রচারণা করবো। আমরা মনে করছি, ইভিএমে ভোট ভালো হবে।

এসময় সংগঠনের পরিচালক ও ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রহমান বলেন, এদেশে দীর্ঘদিন ধরে ব্যালট পেপারে ভোট হয়েছে, ইভিএমেও হয়েছে। আমরা টেকনিক্যাল পারসন হিসেবে দেখছি ইভিএমে ম্যানুপুলেশন করার সুযোগ নেই। কিন্তু ব্যালট পেপারে ম্যানুপুলেট করার সুযোগ আছে। এই জায়গায় জনগণ হিসেবে আমার স্বার্থ আছে।

আপনাদের প্রচারণায় অর্থায়ন কে করছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাজ হচ্ছে ইলেকশন মনিটরিং করা। এটা সম্পূর্ণ এনজিও। আমরা স্বতঃপ্রণোদিত হয়ে দীর্ঘদিন ধরে এই কাজটা করে আসছি। আমরা বিভিন্ন নির্বাচনে মনিটরিং করেছি। এটা আগামী নির্বাচনের সঙ্গে কোনো সম্পর্ক নেই।


বিজ্ঞাপন


সাক্ষাৎকালে আরও উপস্থিত ছিলেন ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আহমেদ আবুল কালাম আজাদ, মানবাধিকার সংগঠক মো. তানবীরুল ইসলাম, ব্যবসায়ী মো. ইকবাল বাহার।

বিইউ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর