সীমান্তে উত্তেজনা: টেকনাফ-সেন্টমার্টিন জাহাজ চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি
 কক্সবাজার
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২২, ০৫:০৯ পিএম
সীমান্তে উত্তেজনা: টেকনাফ-সেন্টমার্টিন জাহাজ চলাচল বন্ধ
ফাইল ছবি

মিয়ানমার সীমান্তে টানা উত্তেজনা বিরাজ করায় কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

রোববার (২ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজ মালিকদের সংগঠন সি ক্রজ অপারেটর অ্যাসোসিয়েশনের (স্কোয়াব) সভাপতি তোফায়েল আহমদ।

স্কোয়াব সভাপতি ঢাকা মেইলকে বলেন, মিয়ানমারের অভ্যন্তরে সংঘর্ষের কারণে আমরা টেকনাফ থেকে সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধের নির্দেশ দিয়েছি। তবে বিকল্প উপায় হিসেবে চট্টগ্রাম ও ঢাকা থেকে জাহাজ চলাচল করবে।

টেকনাফ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা এরফানুর হক ঢাকা মেইলকে বলেন, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ রাখতে উপর মহল থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত সবধরনের জাহাজ চলাচল বন্ধ থাকবে।

রাখাইন রাজ্যের বিভিন্ন পাহাড়ে টানা দুই মাস ধরে দেশটির সেনাবাহিনীর সঙ্গে স্বাধীনতাকামী আরাকান আর্মির তুমুল সংঘর্ষ চলছে। আরাকান আর্মির আস্তানা গুঁড়িয়ে দিতে যুদ্ধবিমান ও হেলিকপ্টার থেকে রাত ও দিনে ছোড়া হচ্ছে মুহুর্মুহু গুলি ও অসংখ্য মর্টারের গোলা। প্রতিদিন গোলাগুলি ও গোলা বিস্ফোরণের শব্দে কেঁপে উঠছে সীমান্ত এলাকার বাড়িঘর। উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন পার করছেন সেখানকার বাসিন্দারা।

এদিকে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত ঘেঁষা কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপের বাসিন্দারাও গোলাগুলির শব্দ শুনতে পাচ্ছেন। তারা বলছেন, মাঝে মাঝেই খুব বিকট শব্দ আসছে। এগুলো মর্টারশেলের শব্দ হতে পারে।

প্রতিনিধি/জেবি