বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মার্কিন নিষেধাজ্ঞা র‌্যাবের কর্মকাণ্ডে কোনো প্রভাব ফেলেনি’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ১১:২১ এএম

শেয়ার করুন:

‘মার্কিন নিষেধাজ্ঞা র‌্যাবের কর্মকাণ্ডে কোনো প্রভাব ফেলেনি’

র‍্যাব এবং এর সাবেক ডিজি ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমেদসহ সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা র‌্যাবের কর্মকাণ্ডে কোনো প্রভাব ফেলেনি বলে মন্তব্য করেছেন এলিট ফোর্সটির বিদায়ী মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে বিদায়ী মতবিনিময় সভায় তিনি এমন মন্তব্য করেন।


বিজ্ঞাপন


গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাব ছাড়াও বাহিনীটির সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে বাংলাদেশ সরকার নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়ে আসছে।

র‌্যাবের বিদায়ী মহাপরিচালক বলেন, যথাযথ প্রক্রিয়ায় র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি সংশোধনের চেষ্টা চলছে।

আবদুল্লাহ আল মামুন বলেন, র‌্যাব সমসময় আইন মেনে কাজ করে। অপরাধী আক্রমণ করলে আত্মরক্ষার্থে র‌্যাব সদস্যরা আইন অনুযায়ী ব্যবস্থা নেয়।

এলিট ফোর্সটির বিদায়ী মহাপরিচালক বলেন, র‌্যাব মাদকের বিরুদ্ধে যুদ্ধ করেছে বলেই মাদক নিয়ন্ত্রণে এসেছে। জঙ্গি বিস্তার রোধে আমাদের জোরাল অভিযানের কারণে উল্লেখযোগ্য জঙ্গি সদস্য গ্রেফতার হয়েছে। আমার সময়ে কোনো ধরনের জঙ্গি হামলা হয়নি।


বিজ্ঞাপন


করোনাকালে র‌্যাবের কর্মকাণ্ডের কথা তুলে ধরে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘র‌্যাব ডিজি হিসেবে বৈশ্বিক মহামারির সময় দায়িত্ব নেওয়ার পর আমাদের করোনা আক্রান্ত র‌্যাব সদস্যদের জন্য ডাটাবেজ, অত্যাধুনিক চিকিৎসার ব্যবস্থা করেছি। বিপুল র‌্যাব সদস্য করোনা আক্রান্ত হলেও আমরা মনোবল হারাইনি। করোনায় মানবিকতার চরম বিপর্যয় ঘটেছিল। এসময় র‌্যাব করোনা আক্রান্ত মানুষদের সেবায় এগিয়ে গিয়েছে। র‌্যাবের হেলিকপ্টারে দুর্গম এলাকা থেকে মানুষকে উদ্ধার করে ঢাকায় এনে চিকিৎসা করিয়েছি।’

২০২০ সালের ৮ এপ্রিল র‌্যাবের ডিজি হিসেবে দায়িত্ব নেওয়া চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে সম্প্রতি পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ দেয় সরকার। ৩০ সেপ্টেম্বর তিনি পুলিশ প্রধানের দায়িত্ব নেবেন।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর