মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৭ জন জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩১ পিএম

শেয়ার করুন:

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৭ জন জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত

মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে এসে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, সংরক্ষিত আসন ও সাধারণ সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত জনপ্রতিনিধির সংখ্যা বেড়েছে। প্রথমে ১৯ জন থাকলেও চেয়ারম্যান পদে এখন ২৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া বিনা ভোটে সংরক্ষিত সদস্য পদে ১৯ জন ও সাধারণ সদস্য পদে ৬৮ জন নির্বাচিত হয়েছেন।

রোববার (২৫ সেপ্টেম্বর) জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা এসব ব্যক্তিকে নির্বাচিত ঘোষণা করেছেন।


বিজ্ঞাপন


নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে সমন্বয়কৃত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এ ক্ষেত্রে নির্বাচিত পদগুলোর বাইরে এখন তিন পদে মোট দুই হাজার ১২৫ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় চেয়ারম্যান পদে ১৯টি জেলা পরিষদে একক প্রার্থী ছিলেন। তবে মনোনয়নপত্র বাছাইয়ের সময় এই সংখ্যা বেড়ে ২২ এ দাঁড়ায়। সর্বশেষ মনোনয়নপত্র প্রত্যাহার শেষে একক প্রার্থীর সংখ্যা বেড়ে ২৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সবাই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বলে জানা গেছে।

তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে আগামী ১৭ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে জেলা পরিষদগুলোতে ২৭ জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতার পর এখন ৩৪টি জেলা পরিষদে মোট ৯০ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া সংরক্ষিত সদস্য পদে মোট প্রার্থী ৬২০ জন, আর সাধারণ পদে মোট এক হাজার ৫০৫ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। সবমিলিয়ে তিন পদে মোট দুই হাজার ১২৫ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দেশে প্রথমবারের মতো ২০১৬ সালে অনুষ্ঠিত নির্বাচনে জেলা পরিষদের চেয়ারম্যান পদে ২১ জন, সাধারণ সদস্য পদে ১৬৬ জন ও ৬৯ জন সংরক্ষিত সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। ওই বছর তিনটি পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন তিন হাজার ৯৩৮ জন। অবশ্য, জেলা পরিষদ আইন অনুযায়ী- ওই সময় প্রতিটি জেলাকে ১৫টি সাধারণ ওয়ার্ড ও পাঁচটি সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত করার কারণে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা বেশি ছিল। কিন্তু আইন সংশোধন করে বর্তমানে জেলার প্রতিটি উপজেলাকে একটি করে সাধারণ ওয়ার্ড ও তার এক-তৃতীয়াংশকে সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত করায় এর সংখ্যা অনেক কমেছে।


বিজ্ঞাপন


যেসব জেলায় ২৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন:

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, যেসব জেলা পরিষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সেগুলো হলো- কুমিল্লা, কুড়িগ্রাম, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, জামালপুর, ঝালকাঠি, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, ঢাকা, নওগাঁ, নারায়ণগঞ্জ, নোয়াখালী, পাবনা, পিরোজপুর, ফেনী, বরগুনা, বরিশাল, বাগেরহাট, ভোলা, মাদারীপুর, মুন্সীগঞ্জ, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, লালমনিরহাট, শরীয়তপুর, সিরাজগঞ্জ ও সিলেট।

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর