শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের ভূমিকা প্রত্যাশা প্রধানমন্ত্রীর

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২, ০৪:২১ এএম

শেয়ার করুন:

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের ভূমিকা প্রত্যাশা প্রধানমন্ত্রীর

শুক্রবার নিউইয়র্কের স্থানীয় সময় বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করেন। এ ব্যাপারে জাতিসংঘের কার্যকরী ভূমিকা প্রত্যাশা করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের দীর্ঘায়িত উপস্থিতি বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা এবং সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। তাদের প্রত্যাবাসনের অনিশ্চয়তা সর্বস্তরে ব্যাপক হতাশার সৃষ্টি করেছে। মানবপাচার ও মাদক চোরাচালানসহ আন্তঃসীমান্ত অপরাধ বৃদ্ধি পাচ্ছে।


বিজ্ঞাপন


সরকার প্রধান আরও বলেন, ২০১৭ সালে স্বদেশ থেকে বাস্তুচ্যুত হয়ে তাদের গণহারে বাংলাদেশে প্রবেশের পাঁচ বছর পূর্ণ হয়েছে গেল মাসে। রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদে ও মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরিতে দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিক এবং জাতিসংঘসহ অন্যান্য অংশীজনদের নিয়ে আলোচনা সত্ত্বেও একজন রোহিঙ্গাকেও তাদের মাতৃভূমিতে ফেরত পাঠানো যায়নি। মিয়ানমারে চলমান রাজনৈতিক অস্থিরতা ও সশস্ত্র সংঘাত বাস্তচ্যূত রোহিঙ্গাদের প্রত্যাবাসনকে আরও দুরূহ করে তুলেছে। আশা করি, এ বিষয়ে জাতিসংঘ কার্যকর ভূমিকা রাখবে।

রোহিঙ্গা পরিস্থিতি উগ্রবাদকে ইন্ধন যোগাতে পারে বলেও এসমময় আশঙ্কা করেন প্রধানমন্ত্রী। উপমহাদেশসহ বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর এই সমস্যা মারাত্নক প্রভাব ফেলতে পারে বলে উৎকণ্ঠা প্রকাশ করেন তিনি।

ভাষণে নারী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে সরকার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সেইসঙ্গে উগ্রবাদ ও দুর্নীতিবাজদের ক্ষেত্রে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে বলে জানান তিনি।

আরআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর