শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

প্রয়োজনে ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করবে রাশিয়া: মেদভেদেভ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২, ১০:০৩ পিএম

শেয়ার করুন:

প্রয়োজনে ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করবে রাশিয়া: মেদভেদেভ
সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ

সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন যে কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ মস্কোর অস্ত্রাগারের যেকোনো অস্ত্র ইউক্রেন থেকে রাশিয়ার অন্তর্ভুক্ত অঞ্চলগুলোকে রক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। বৃহস্পতিবার তিনি এমন মন্তব্য করেন।

রুশ সংবাদমাধ্যম স্পুটনিকের প্রতিবেদন অনুসারে, রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠানের আগে দিমিত্রি মেদভেদেভ এমন হুমকি দিয়েছেন। এ সময় তিনি রুশ অস্ত্রাগারে থাকা পরমাণু বোমাসহ সব কৌশলগত অস্ত্র দিয়ে হামলার কথা বলেন। পরমাণু অস্ত্র হচ্ছে রুশ নিরাপত্তার নিশ্চয়তা প্রদানকারী সর্বোত্তম উপাদান।


বিজ্ঞাপন


রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার প্রশ্নে ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত চারটি অঞ্চলে আগামী ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর এ গণভোট আয়োজনের কথা রয়েছে। মেদভেদেভ আসন্ন গণভোট প্রসঙ্গে বলেছেন, আলাদা হতে ইচ্ছুক অঞ্চলগুলোতে রাশিয়ার কর্মকর্তারা পূর্ব পরিকল্পনা অনুযায়ী গণভোটের আয়োজন করবে। এই সিদ্ধান্তে পরিবর্তন আসবে না।

সম্প্রতি ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত চারটি অঞ্চলের মস্কো-সমর্থিত কর্মকর্তারা গণভোট আয়োজনের ঘোষণা দিয়েছেন। এই চারটি অঞ্চল হচ্ছে ইউক্রেনের মোট ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।

এখন মেদভেদেভের পরমাণু অস্ত্র ব্যবহারের এ প্রস্তাবটি রাশিয়ার আইনসভার নিম্নকক্ষ দুমা ও উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলে তোলা হবে এবং আইনপ্রণেতাদের ভোট চাওয়া হবে। যদি সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতা এই প্রস্তাবের পক্ষে ভোট দেন, তবে ইউক্রেন অভিযানে পারমাণবিক অস্ত্র ব্যাবহারে আর কোনো প্রশাসনিক বাধা থাকবে না রুশ বাহিনীর সামনে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত বিশ্বস্ত হিসেবে পরিচিত দিমিত্রি মেদভেদেভ ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। মূলত পুতিনের নির্দেশেই ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছিলেন মেদভেদেভ।


বিজ্ঞাপন


সূত্র : রয়টার্স, স্পুটনিক

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর