শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আত্মতুষ্টিতে ভোগা যাবে না, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতন থাকতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩০ পিএম

শেয়ার করুন:

আত্মতুষ্টিতে ভোগা যাবে না, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতন থাকতে হবে

সন্ত্রাসবাদ যেন মাথাচাড়া দিতে না পারে সেজন্য দেশবাসীকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

সোমবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর কুড়িল এলাকায় এন্টি টেরোরিজম ইউনিটের পঞ্চমবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।


বিজ্ঞাপন


পুলিশ প্রধান বলেন, ‘সরকারের পলিসি ও মানুষের সহযোগিতায় বিপদজনক পরিবেশ থেকে আমরা জঙ্গিবাদকে পরাস্ত করতে সক্ষম হয়েছি। কিন্তু আমাদের মনে রাখতে হবে হুমকি কিন্তু শেষ হয়নি। যতদিন পর্যন্ত বৈশ্বিক সন্ত্রাসবাদ বন্ধ না হবে ততদিন পর্যন্ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে সচেতন থাকতে হবে। কোথাও কোথাও সন্ত্রাসবাদ মাথাচাড়া দেওয়ার চেষ্টা করলে অবাক হওয়ার কিছু নেই। তবে সব ইউনিটকে সতর্ক থাকতে হবে।’

বেনজীর আহমেদ বলেন, কেউ যদি আমরা আত্মতুষ্টিতে ভুগী তাহলে সেটা অন্যায় হবে। সন্ত্রাসবাদ যেন মাথাচাড়া দিতে না পারে সেজন্য দেশের ১৬ কোটি মানুষকে সচেতন থাকতে হবে।

পুলিশ প্রধান বলেন, আমাদের দেশের মানুষ শান্তিপ্রিয়। তারা রক্তপাত পছন্দ করে না। নির্মম হত্যাযজ্ঞ পছন্দ করে না। আমাদের দেশে যে ইসলামি মূল্যবোধ প্রতিষ্ঠিত, সেটি সুফিসাধকদের দ্বারা প্রচারিত ও প্রাসারিত। ফলে আমাদের দেশে ইসলামি যে মূল্যবোধ প্রভাবিত সেটি অত্যন্ত শান্তিবাদী। সে কারণে বারবার জঙ্গিবাদ প্রিয় মাতৃভূমিকে ক্ষতবিক্ষত করার চেষ্টা করেও সফল হতে পারেনি।

বেনজীর আহমেদ বলেন, ষাটের দশকের শেষ দিকে দেখেছি কমিউনিস্ট আন্দোলন। সেই সময়ে পশ্চিম বাংলায় নকশালবাদীদের মুভমেন্টের কারণে মার্কসবাদী কমিনিস্টরা অস্ত্র হাতে তুলে নেয়। এবং স্বাধীনতার পরে এই মার্কসবাদী আন্দোলন বিলুপ্ত হয়। তালেবানরা যখন যুদ্ধ করছিল বাংলাদেশ থেকে অনেকে সেখানে যায়। তারা ফিরে এসে হুজি গঠন করে। কিছু নিরীহ মানুষকে হত্যা করার চেষ্টা করে। সেটাও প্রতিহত করা হয়।


বিজ্ঞাপন


আইজিপি বলেন, বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সময়ে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) প্রতিষ্ঠা লাভ করে। এটি ছিল আমাদের আইনশৃঙ্খলা রক্ষা, জাতীয় নিরাপত্তা, সংগতির অভিযাত্রা তার একটি বিশেষ মুহূর্তের বিশেষ প্রয়োজন। এদেশ বারবার সন্ত্রাসবাদ কর্তৃক আক্রান্ত হয়েছে। বারবারই শান্তিপ্রিয় মানুষ তাদের প্রতিহত করেছে। আমরা বিষ্ময়ের সঙ্গে লক্ষ করেছি এই সন্ত্রাসবাদ বাইরে থেকে এসে আছড়ে পড়েছে। আমাদের দেশের মানুষ শান্তিপ্রিয়। তারা রক্তপাত পছন্দ করে না, নির্মম হত্যাযজ্ঞকে পছন্দ করে না।

পু‌লিশ প্রধান আরও বলেন, আমরা জানি যে ইসলাম শান্তির ধর্ম। সাধারণ মানুষকে খুন করা হয় তখন আমাদের বুঝতে হবে, কারা তাদের মোটিভেশান দিয়ে এই কাজগুলো করাচ্ছে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ভয়াবহ অবস্থা হয়েছে। আইএস ও আল-কায়েদার বিস্তারে সাধারণ মানুষ ভুক্তভোগী। এসব সন্ত্রাসী সংগঠনগুলো নির্দিষ্ট একটি ধর্মের বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্র করছে। যারা সদস্য হিসেবে মুসলিম নিরীহ মানুষদের হত্যা করছেন তারা আন্তর্জাতিক ষড়যন্ত্রের হয়ে কাজ করছেন। এর কারণে আমাদের শান্তিপ্রিয় ধর্মকে আন্তর্জাতিক পর্যায়ে হেয় করা হয়েছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এন্টি টেরোরিজম ইউনিটের প্রধান ও অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন। অনুষ্ঠানে বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও অতিরিক্ত আইজি কামরুল ইসলাম।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর