শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ইভিএম নিয়ে দোটানার মধ্যেই নির্বাচনী রোডম্যাপ নিয়ে আসছে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৮ এএম

শেয়ার করুন:

ইভিএম নিয়ে দোটানার মধ্যেই নির্বাচনী রোডম্যাপ নিয়ে আসছে ইসি

দ্বাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট করার সিদ্ধান্ত হলেও চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নড়বড়ে অবস্থায় আছে। কত আসনে ইভিএমে ভোট হবে, কী পরিমাণ ইভিএম কিনতে হবে সে ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এর মধ্যেই প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, রাজনৈতিক সমঝোতা হলে ব্যালটে ভোট নিতেও আপত্তি নেই কমিশনের।

যদিও দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়ে এখনো রাজপথে বিএনপিসহ আরও অনেক রাজনৈতিক দল। অন্যদিকে ভোট গ্রহণে সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই বলে সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে। এমন অবস্থার মধ্যেই ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের কথা চিন্তা করে রোডম্যাপ ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। 


বিজ্ঞাপন


রাজনৈতিক দলের নিবন্ধন, সীমানা নির্ধারণ, নির্ভুল ভোটার তালিকা করাসহ আরও বেশ কিছু বিষয়কে প্রাধান্য দিয়ে বুধবার (১৩ সেপ্টেম্বর) নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করতে যাচ্ছে ইসি। রোডম্যাপে চলতি মাস থেকে নির্বাচন পর্যন্ত কী কী কার্যক্রম চলবে তা নির্ধারণ করা হয়েছে।

বেলা ১১টার দিকে নির্বাচন কমিশনে রোডম্যাপ ঘোষণা করা হবে। ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এই রোডম্যাপ ঘোষণা করবেন। এসময় অন্য কমিশনারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ec

সংবিধান অনুযায়ী নির্বাচনের সময় সরকারের পক্ষ থেকে তারা সব ধরনের সহযোগিতা পাবেন এমন প্রত্যাশার কথা বলছে ইসি। সে আলোকেই আগামী নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।


বিজ্ঞাপন


জানা গেছে, সবশেষ সিইসি কে এম নূরুল হুদা কমিশন ২০১৭ সালের ১৬ জুলাই যে নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করেছিল, বর্তমান কমিশনও তার আদলে তাদের নির্বাচনী কর্মপরিকল্পনা তৈরি করেছে। আনুষ্ঠানিকভাবে রোডম্যাপ ঘোষণার পর তা রাজনৈতিক দলসহ সব স্টেকহোল্ডারের কাছে পৌঁছানো হবে।

এদিকে এখন পর্যন্ত ভোট ইভিএমে করার সিদ্ধান্ত নিলেও কতগুলো আসনে করা হবে তা নির্ধারণ করতে পারেনি ইসি। যদিও সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করার কথা ভাবা হচ্ছে। এজন্য দুই লাখের মতো নতুন ইভিএম কিনতে হবে। যে প্রকল্প আগামী সোমবার চূড়ান্ত করতে চায় ইসি।

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, রাজনৈতিক সমঝোতা হলে ব্যালটে ভোটেও তাদের আপত্তি নেই। ফলে ইভিএম না ব্যালট এই আলোচনা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের আগেই রোডম্যাপ ঘোষণা করতে যাচ্ছে ইসি।

ec-2

ইসি সূত্রে জানা গেছে, নির্বাচনী রোডম্যাপে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও নিবন্ধিত রাজনৈতিক দলের নিরীক্ষা, বিদ্যমান আইনি কাঠামো পর্যালোচনা ও সংস্কার, সংসদীয় এলাকার সীমানা নির্ধারণ ও নির্ভুল ভোটার তালিকা তৈরিসহ অনেক বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। আসছে ভোটে সাংবাদিকদের বাধা দিলে সর্বোচ্চ তিন বছর জেল ও আর্থিক জরিমানারও বিধান প্রস্তাব করেছে ইসি।

সর্বোপরি সাতটি বিষয় প্রাধান্য দিয়ে চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ করা হবে বলে জানা গেছে।

রোডম্যাপ অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন হবে। গত সংসদ নির্বাচন হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। তাই রোডম্যাপে চলতি মাস থেকে নির্বাচন পর্যন্ত কী কী কার্যক্রম চলবে তা নির্ধারণ করা হয়েছে।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর