সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘বুড়িগঙ্গা’ নদী কার্নিভালে দূষণমুক্ত ঢাকা গড়ার অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ০৯:০০ পিএম

শেয়ার করুন:

‘বুড়িগঙ্গা’ নদী কার্নিভালে দূষণমুক্ত ঢাকা গড়ার অঙ্গীকার

‘দূষণমুক্ত বুড়িগঙ্গা নদী, ঢাকাবাসীর প্রাণের দাবি’ অঙ্গীকার নিয়ে বুড়িগঙ্গা নদী কার্নিভাল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ আয়োজনে কামরাঙ্গীরচর মুসলিমবাগ টাওয়ার মাঠে এই এই কার্নিভালের উদ্বোধন করা হয়। 


বিজ্ঞাপন


অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামালের সভাপতিত্বে ও ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম লিড শরীফ জামিলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন স্থানীয় সংসদ সদস্য মো. কামরুল ইসলাম। 

কামরুল ইসলাম বলেন, ঢাকা শহরে ওয়াটার বাস চালু করার প্রচেষ্টা চলছে, নদী দূষণ বন্ধ হলে এই নৌযান চালু করা সম্ভব হবে এবং ঢাকার যানজট অনেকাংশে কমে যাবে। কামরুল ইসলাম নদীতে বর্জ্য না ফেলার প্রতিজ্ঞা করা এবং নদী দখলকারীদের ঘৃনা করার আহবান জানান। 

সুলতানা কামাল বলেন, নদী বাচাঁনো আমাদের নৈতিক দায়িত্ব, নাগরিক দায়িত্ব ও সাংবাধানিক দায়িত্ব। নদী মাতৃক দেশ বলে আসছি আমরা। সময়ের সাথে সাথে নদী দূষণসহ বিভিন্ন কাণে হারিয়ে যাচ্ছে। এ দায় যথাযথ কর্তপক্ষকে নেওয়ার পাশাপশি নাগরিক হিসেবে আমাদেরও দায়িত্ব রয়েছে। 

অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান মজুমদার। আলোচনা পর্ব ও উদ্ধোধনী অনুষ্ঠান পর্বের পরে সুসজ্জিত নৌযান নিয়ে শোভাযাত্রার আয়োজন করা হয়। 


বিজ্ঞাপন


এই শোভাযাত্রাটি ঠোডা গুদারা ঘাট থেকে বাবুবাজার ব্রীজ হয়ে ঘুরে খোলামোড়া ঘাট পর্যন্ত নদীর দুই পাশ দিয়ে প্রদক্ষিণ করে পুনরায় ঠোডা ঘাটে এসে সমাপ্ত হয়। নৌশোভাযাত্রায় বাউল আবদুর রহমান বয়াতি গান পরিবেশন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক হুমায়ূন কবীর, ইউএসএআইডি বাংলাদেশের ডেমোক্রেসি, হিউম্যান রাইটস এন্ড গভর্নেন্স ডিরেক্টর মিস ক্রিস্টিন ম্যাকরে এবং বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী ড্রেজিং, মো. রকিবুল ইসলাম তালুকদার।

dhaka

উদ্ভোধনী অনুষ্ঠানের আলোচনায় নদী দূষণ বন্ধে সংহতি প্রকাশ করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর জনাব সাইদুল ইসলাম মাদবর (৫৭ নং ওয়ার্ড), শেফালী বেগম (সংরক্ষিত মহিলা আসন ৫৫,৫৬ এবং ৫৭ নং ওয়ার্ড), মোকাদ্দেস হোসেন জাহিদ (২৪ নং ওয়ার্ড), মোহাম্মদ হোসেন (৫৬ নং ওয়ার্ড) এবং নুরে আলম চৌধুরী (৫৫ নং ওয়ার্ড)। 

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন জনাব মাইনুদ্দিন আহমেদ, চিফ অব পার্টি, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল; মো: শহীদুল্লাহ, যুগ্ম পরিচালক, ঢাকা নদীবন্দর; মো: মনির হোসেন চৌধুরী, এনভাওরমেন্ট এক্সপার্ট, জাতীয় রক্ষা কমিশন; এবং কে এন রায় নিয়তি, সহকারী কমিশনার, লালবাগ জোন, ঢাকা মেট্রোপলিটন
পুলিশ। 

ডিএইচডি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর