শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডিসেম্বর থেকে দৈনিক যোগ হবে ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩০ পিএম

শেয়ার করুন:

ডিসেম্বর থেকে দৈনিক যোগ হবে ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স সফলভাবে বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১নং কূপের ওয়ার্কওভার কাজ শুরু করেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এতে ডিসেম্বর থেকে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হতে যাচ্ছে বলে জানান তিনি।

শনিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় নসরুল হামিদ তার ভেরিফায়েট ফেসবুক পেজে এই তথ্য জানিয়েছেন। 


বিজ্ঞাপন


ফেসবুকে জ্বালানি প্রতিমন্ত্রী লিখেন, দেশীয় প্রকৌশলী এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সমন্বয়ে আমাদের গ্যাস উৎপাদনে আজ বিশেষ সফলতার দিন। বাপেক্স সফলভাবে বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১নং কূপের ওয়ার্কওভার কাজ শুরু করেছে। আশা করছি ২০২২-এর ডিসেম্বর নাগাদ এই কূপ থেকে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। বাপেক্স একইসাথে সিলেট-৮ এবং কেটিএল-৭ এই দুটি কূপের ওয়ার্কওভার কাজ দক্ষতার সাথে শেষ করেছে। 

নসরুল হামিদ জানান, দেশের জ্বালানি সংকট নিরসনে বাপেক্স এবং সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড ২০২৫ সালের মধ্যে সিলেটের গ্যাস উৎপাদন ৭ গুণ বাড়ানোর লক্ষ্য নিয়ে জোরালোভাবে কাজ করছে। 
    
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গত এক যুগে ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করেছে। সামনের দিনগুলোতে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও শিল্পায়নকে আরো গতিশীল করতে আমাদের দৈনিক আরো প্রায় ১ হাজার এমএমসিএফ বাড়তি গ্যাস প্রয়োজন। সেই চাহিদা পূরণে আমরা দেশীয় জ্বালানি অনুসন্ধান ও উৎপাদনে নিরলস কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় ২০২২-২৫ সালের মধ্যে জ্বালানি বিভাগ আরো ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খনন করবে, যেখান থেকে ৬০০ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস জাতীয় উৎপাদনে যোগ হবার ব্যাপারে আমরা আশাবাদী।।

টিএই/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর