বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ট্রাফিক পুলিশের হয়রানির প্রতিবাদে অটোরিকশা চালকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৩২ পিএম

শেয়ার করুন:

ট্রাফিক পুলিশের হয়রানির প্রতিবাদে অটোরিকশা চালকদের বিক্ষোভ
ফাইল ছবি

সড়কে চাঁদাবাজির অভিযোগ তুলে ট্রাফিক পুলিশের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশাচালক ঐক্য পরিষদ।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এ সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়েছে।


বিজ্ঞাপন


এসময় সমাবেশে বক্তারা দাবি জানিয়ে বলেন, আমরা যখন রাস্তায় দাঁড়াই দেখা যায়, ট্রাফিক পুলিশ নানা ভাবে হয়রানি করে। দৌড়ানি দেয়। পালিয়ে যেতে না পারলে নানা অজুহাতে মামলা দেয়। পুলিশ চাবি নিয়ে যায় প্রথমে। এরপর কাগজপত্র চায়। অনুনয় বিনয়েও ছাড়ে না। মামলা দিয়ে দেয়। কেউ কেউ পাঁচশ টাকা চায়, না দিলে নানা ভোগান্তিতে ফেলে।

cng-d

সংগঠনটি জানায়, পার্কিং না করলেও নো পার্কিংয়ের মামলা করে দেওয়া হচ্ছে। দেশের পরিবহন শ্রমিকরা মনে করেন এইটা এমন একটা দেশ, যেখানে ট্রাফিক সার্জেন্টরা সামনে পেলেই মনের মতো মামলা দিয়ে দেন। আগে নিত নগদ বেশি, এখন খায় কম, কমিশনের টাকায় ভরে যায় সার্জেন্ট সাহেবের মন। এছাড়া বিআরটি’র কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী এ ক্ষুদ্র যানটির দৈনিক জমা ৯০০ টাকা করা হয়েছে। তারপরেও মালিকরা ৯০০ টাকা চেয়েও অধিক হারে জমা নিয়ে থাকেন।

বক্তারা আরও বলেন, অটোরিকশা মালিকদের কাছে ঢাকা শহরের প্রায় পঞ্চাশ হাজার সিএনজি অটোরিকশাচালক ও এক কোটি যাত্রী জিম্মি। চালকরা প্রশাসন ও চাঁদাবাজ দালালদের অত্যাচার সহ্য করে আসছে। দিন দিন তা বেড়েই চলছে। প্রতিদিন ১৬০০ টাকা ঋণের বোঝা নিয়ে যাত্রা শুরু করি। সামান্য অপরাধে ৭০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত মামলার হয়রানি হতে হয়।


বিজ্ঞাপন


সংগঠনটির নেতারা বলেন, সবার ধারণা সিএনজিচালকেরা যাত্রীদের উপর জুলুম করে। কিন্তু আমরা চালকরা কতটা অসহায় সে কথা কখনো কেউ জানেও না, শুনেও না। আমরা চালকরা নিয়োগপত্র না থাকায় বছরে তিন চার বার বেকার হই। সিএনজি অটোরিকশাচালকদের নামে বিভিন্ন সংগঠন রয়েছে। এরা মূলত মালিক পক্ষের দালালি করে নিজেদের আখের গোছানো ছাড়া আর কিছুই বোঝে না।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর