শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

নতুন অফিস সময়সূচিতে নারীদের বাড়তি ভোগান্তি

তানভীর আহমেদ
প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ১১:৫৯ এএম

শেয়ার করুন:

নতুন অফিস সময়সূচিতে নারীদের বাড়তি ভোগান্তি

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে নতুন সময়সূচিতে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের কার্যক্রম শুরু হয়েছে। আর নতুন এই সময়সূচিতে অফিসগামী নারীদের বাড়তি ভোগান্তি পোহাতে হচ্ছে।

বুধবার (২৪ আগস্ট) সকাল আটটা থেকে সরকারের নতুন সময়সূচি অনুযায়ী সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস শুরু হয়েছে। একই সঙ্গে সকাল ৯টা থেকে শুরু হয়েছে ব্যাংকের সময়সূচি। একইসঙ্গে সংসার ও অফিস চালাতে যে বাড়তি ভোগান্তি পথে হচ্ছে নারীদের।


বিজ্ঞাপন


পল্টনগামী অফিস যাত্রী বিলকিস আরা ঢাকা মেইলকে বলেন, সকালে বাসার যাবতীয় কাজ শেষ করে অফিসে আসতে বেশ কিছুটা বেগ পেতে হয়েছে। একই সময় রান্না করা, ছেলেমেয়েদের স্কুলে পাঠানো এবং অফিসে আসার কাজ সামলাতে হয়েছে। অন্য দিনের তুলনায় আজ একটু বেশি চাপ গেছে।

রাজধানীর মতিঝিলগামী ব্যাংক কর্মকর্তা জেসমিন আক্তার। সুপ্রভাত পরিবহনে উত্তরা থেকে যাবেন পল্টনে। সেখান থেকে রিকশায় করে মতিঝিল ব্যাংকে যাবেন। তিনি ঢাকা মেইলকে বলেন, অনেকদিন থেকে দশটা পাঁচটা নিয়মে অফিস করছিলাম। এক ধরনের নিয়মতান্ত্রিকতা ছিল। আজ থেকে নতুন অফিস সময়সূচি হওয়ায় পোহাতে হচ্ছে বাড়তি ভোগান্তি। তবে কিছুদিন গেলে এটি অভ্যস্ত হয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে নতুন অফিস সময়সূচি হয় বুধবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন বাস স্ট্যান্ডগুলোতে অফিসগামী নারীদের ভিড় দেখা যায়। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ও অনেকেই গণপরিবহন না পেয়ে রিক্সা বা সিএনজিতে অফিসে যাচ্ছেন।

গত সোমবার (২২ আগস্ট) জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সারাদেশের সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের সময়সূচিতে পরিবর্তন এনে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।


বিজ্ঞাপন


প্রজ্ঞাপনে বলা হয়, সরকার বুধবার (২৪ আগস্ট) থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নির্ধারণ করল- রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি।

এতে বলা হয়, জরুরি পরিষেবাগুলো নতুন অফিস সময়সূচির আওতাবহির্ভূত থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সময়সূচি সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ নির্ধারণ করবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ব্যাংক, বিমা, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের দাপ্তরিক সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। উল্লেখ্য, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করবে।

এর আগে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় এবং যানজট নিরসনে সারাদেশের সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের সময়সূচিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয় সরকার। সোমবার (২২ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকে এ বিষয়ে বিস্তারিত জানান।

নতুন সিদ্ধান্ত মোতাবেক, বুধবার (২৪ আগস্ট) থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের কার্যক্রম সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়েছে। ব্যাংকিংয়ে নতুন সূচি নির্ধারণ করা হয়েছে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এ ছাড়া সপ্তাহে দু’দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলেও জানানো হয়।

টিএ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর