বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রোরেল’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০৫:০০ পিএম

শেয়ার করুন:

‘ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রোরেল’

চলতি বছরের ডিসেম্বরে মেট্রোরেল যুগে প্রবেশ করছে বাংলাদেশ। সে হিসেবে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আগামী তিন মাস পর থেকে উত্তরা থেকে আগারগাঁও রুটে ফজরের নামাজের পর থেকে রাত ১২টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

সোমবার (২২ আগস্ট) মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি প্রসঙ্গে জানতে চাইলে তিনি এ কথা বলেন।


বিজ্ঞাপন


মেট্রোরেল লাইন ৬ এর সার্বিক প্রস্তুতি জানাতে গিয়ে তিনি বলেন, সার্বিক অগ্রগতি ৮১ দশমিক ৭০ শতাংশ শেষ হয়েছে। প্রথম পর্যায়ে নির্ধারিত উত্তরা থেকে আগারগাঁও রুটে কাজের অগ্রগতি ৯৩ দশমিক ৮৬ শতাংশ। ডিসেম্বরে চালুর লক্ষ্যে দুটি বিষয় মাথায় রেখে কাজ করছি আমরা। একটি ইন্টিগ্রেশন টেস্ট, আরেকটি ড্রাইভিং অন সিমুলেটর। এরপর আমরা ১৫ থেকে ২০ দিন যাত্রীবিহীন চলাচল পরীক্ষা করবো। তারপর প্রত্যাশিত যাত্রী নিয়ে চলাচল শুরু করতে পারবো।

মেট্রোরেল চলাচলের পদ্ধতি সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এম এ এন ছিদ্দিক বলেন, প্রথমে ১০টি ট্রেন দিয়ে মেট্রোরেল চালু করা হবে। প্রথম দিন ১০ মিনিট পর পর ট্রেন চালু করবো। দ্বিতীয় দিন হয়তো আমরা সাত মিনিটে নামিয়ে আনবো। ক্রমান্বয়ে যাত্রীর চাপের ওপর নির্ভর করবে আমরা কতক্ষণ পর পর ট্রেন ছাড়বো। অনেক যাত্রী অপেক্ষমান থাকলে আমরা সাড়ে ৩ মিনিট পর পর ট্রেন ছাড়বো।

মেট্রোরেল চলাকালে বিদ্যুত সংঙ্কট নিয়ে কোন প্রকার সমস্যা হবে না জানিয়ে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, দ্বিতীয় পর্যায়ে নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি ৮১ দশমিক ৮৬ শতাংশ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল কাজের সার্বিক অগ্রগতি ৮৩ দশমিক ৩৪ শতাংশ।

তিনি বলেন, ১ সেপ্টেম্বর থেকে আমরা ইন্টিগ্রেশন টেস্ট শুরু করবো। এ টেস্ট সর্বোচ্চ তিন মাস লাগতে পারে। তবে তার আগেও শেষ হয়ে যেতে পারে। আমরা সিমুলেটর সংগ্রহ করেছি। সেটি স্থাপনের কাজ চলছে। যারা ট্রেন অপারেটর তাদের সিমুলেটরের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া শুরু হবে ১ অক্টোবর থেকে।


বিজ্ঞাপন


ডিএইচডি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর