বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নতুন গ্যাস কূপ খনন উদ্বোধন, সম্ভাবনা দেখছেন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৬:২০ পিএম

শেয়ার করুন:

নতুন গ্যাস কূপ খনন উদ্বোধন, সম্ভাবনা দেখছেন প্রতিমন্ত্রী

ভোলার শাহবাজপুরে নতুন গ্যাস কূপ খনন উদ্বোধন করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। শুক্রবার (১৯ আগস্ট) গ্যাস ক্ষেত্রের টবগী-১ কূপটির খনন উদ্বোধন করেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন।

এ বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমরা আশা করছি এই কূপ থেকে দৈনিক ২০/২৫ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস পাওয়া যাবে। এ প্রকল্পের আওতায় দ্রুতই আরও দুটি অনুসন্ধান কূপ ইলিশা-১ ও ভোলা নর্থ-২ খনন করা হবে। দেশীয় জ্বালানি অনুসন্ধান কার্যক্রম আরও জোরদার করেছে সরকার। এ লক্ষ্যে ২০২২-২৫ সালের মধ্যে আমরা ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছি।


বিজ্ঞাপন


জ্বালানি প্রতিমন্ত্রী জানান, ২০০৯ সালে দায়িত্ব নেওয়ার পর বর্তমান সরকারের নেতৃত্বে জ্বালানি বিভাগ এ পর্যন্ত ২১টি অনুসন্ধান, ৫০টি উন্নয়ন ও ৫৬টি ওয়ার্কওভার কূপ খনন করেছে।  যার হাত ধরে বাংলাদেশ পেয়েছে পাঁচটি নতুন গ্যাসক্ষেত্র। দেশীয় খনিজসম্পদ অনুসন্ধানে জোর দেওয়ার কারণেই ২০১৮ সালে আমাদের গ্যাস উৎপাদন বেড়ে দাঁড়ায় দৈনিক ২৭৫০ মিলিয়ন ঘনফুট (এমএমসিএফ), যা ২০০৯ সালে ছিল দৈনিক ১,৭৪৪ এমএমসিএফ। কূপগুলোর রিজার্ভ কমতে থাকায় উৎপাদন কিছুটা হ্রাস পেলেও এলএনজি-সহ বর্তমানে বাংলাদেশের দৈনিক প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রায় ৩,৩০০ মিলিয়ন ঘনফুট।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর