শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

গার্ডার দুর্ঘটনায় অন্য কারও গাফিলতি পেলে ব্যবস্থা: র‌্যাব

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ০৩:৪০ পিএম

শেয়ার করুন:

গার্ডার দুর্ঘটনায় অন্য কারও গাফিলতি পেলে ব্যবস্থা: র‌্যাব

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন থেকে গার্ডার পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের ঘটনার অন্য কারও গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে রাজধানীর কারওয়ানবাজার মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন গার্ডার দুর্ঘটনায় গ্রেফতার ১০ জনের সম্পর্কে বিস্তারিত জানানোর সময় এ কথা বলেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।


বিজ্ঞাপন


তিনি বলেছেন, ‘আমরা এই ঘটনায় শুধু চালক বা হেলপারকে ধরেছি তা নয়, এর সঙ্গে সংশ্লিষ্ট প্রত্যেককে ধরেছি। প্রাথমিকভাবে যারা জড়িত বলে তথ্য পাওয়া গেছে তাদেরকেই গ্রেফতার করা হয়েছে। আইন সবার জন্য সমান। আরও কারও গাফিলতি পেলে তাদেরকেও ধরা হবে। প্রধানমন্ত্রী বলেছেন এই ঘটনায় সকলকে আইনের আওতায় আনা হবে।’

rab-1

হেলপারকে নিয়ে ক্রেনটি চালানোয় এই দুর্ঘটনা ঘটেছে জানিয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক বলেন, ক্রেনের মূল চালক আল আমিনের হালকা গাড়ি চালানোর অনুমোদন থাকলেও ভারী গাড়ি চালানোর লাইসেন্স নেই। ২০২২ সালের মে মাসে বিআরটি প্রকল্পে ক্রেন অপারেটর হিসেবে কাজ শুরু করেন তিনি। আর রাকিব তিন মাস আগে বিআরটি প্রকল্পের ক্রেন চালকের সহকারী হিসেবে কাজ শুরু করেন। তার ক্রেন চালানোর কোনো প্রশিক্ষণ ছিল না। দুর্ঘটনার পর আল আমিন ও রাকিব ঘটনাস্থল থেকে পালিয়ে যান।

কমান্ডার আল মঈন বলেন, এই প্রকল্পের বিভিন্ন জায়গায় যারা কাজ করছেন তাদের ড্রাইভিং লাইসেন্স আছে কিনা, তারা ওই কাজে দক্ষ কিনা তা নিয়েও তদন্ত কমিটি পুক্ষানুপুঙ্খভাবে কাজ করছে। তবে কর্তৃপক্ষ আরেকটি সচেতন হলে এই দুর্ঘটনা এড়ানো সম্ভব হতো।


বিজ্ঞাপন


rab-2র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, ওইদিন কাজ করার জন্য তুলনামূলকভাবে কম লোক ছিল। ট্রাফিক সিগন্যালের দায়িত্বে থাকা লোকজন ও যে নিয়ম মেনে কাজ করার কথা তা করেনি। তারা ওই দিন কাজ করলেও একটি চলমান সড়কে কাজ করবে বিষয়টি ডিএমপির ট্রাফিক বিভাগকে জানায়নি। অনেক কিছুই এখানে বাইপাস করা হয়েছে। সেদিন নিরাপত্তা বেষ্টনী ছিল না। যেসব নিয়ম মেনে কাজ করার নিয়ম তার কোনটাই মানা হয়নি।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর