বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

গার্ডার দুর্ঘটনা: সেই ক্রেন চালকসহ গ্রেফতার ৯

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ১০:৪১ পিএম

শেয়ার করুন:

গার্ডার দুর্ঘটনা: সেই ক্রেন চালকসহ গ্রেফতার ৯

প্রাইভেটকারের ওপর বিআরটি প্রকল্পের গার্ডার পড়ে উত্তরায় পাঁচজন নিহতের ঘটনায় ক্রেনচালক ও সহকারীসহ নয়জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

বুধবার (১৭ আগস্ট) রাজধানী ঢাকা ছাড়াও গাজীপুর, সিরাজগঞ্জ ও বাগেরহাট জেলায় পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।


বিজ্ঞাপন


বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক ও অতিরিক্ত পুলিশ সুপার আ ন ম ইমরান খান।

এর আগে সোমবার (১৫ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে উত্তরার জসিমউদ্দিন এলাকায় আড়ং শো-রুমের সামনে বাস র‌্যাপিড ট্রনজিট (বিআরটি) প্রকল্পের একটি গার্ডার ক্রেন দিয়ে তোলার সময় রাস্তায় চলা একটি প্রাইভেটকারের ওপর পড়ে যায়। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকারে থাকা পাঁচজনের মৃত্যু হয়। যারমধ্যে দুজন শিশুও রয়েছে।

মর্মান্তিক ওই দুর্ঘটনার সময় নিহতরা প্রাইভেটকারে করে সদ্য বিয়ে হওয়া হৃদয় (২৫) ও রিয়া মনিকে (২১) নিয়ে যাচ্ছিলেন কনের বাবার বাড়ি। পথে উত্তরার জসিমউদ্দিন মোড় সংলগ্ন সড়কে বিআরটি’র প্রকল্পের গার্ডার পড়ে তাদের বহনকারী প্রাইভেটকারের ওপর। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান হৃদয়ের বাবা রুবেল (৫০), রিয়ার মা ফাহিমা (৪০), খালা ঝর্ণা (২৮) ও ঝর্ণার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। এছাড়া নবদম্পতি হৃদয় ও রিয়াও দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরে তাদের উদ্ধার করে পার্শ্ববর্তী একটি হাসপাতালে নেওয়া হয়।

ঘটনার পর প্রত্যক্ষদর্শীরা জানিয়েছিলেন- সোমবার বিকেলে বিআরটি প্রকল্পের জন্য নির্মিত গার্ডার একটি ক্রেন দিয়ে সরানো হচ্ছিল। ওই সময় গার্ডারটি হঠাৎ করেই রাস্তায় চলমান প্রাইভেটকারের ওপর পড়ে যায়। গার্ডারটি ক্রেন থেকে ছুটে যায়নি, বরং ক্রেনের একপাশ উল্টে যায়। প্রত্যক্ষদর্শীদের ধারণা- ক্রেনটির ধারণক্ষমতা কম ছিল কিংবা চালক ভুলভাবে সেটি অপারেট করেছেন।


বিজ্ঞাপন


এ ঘটনায় বুধবার হাইকোর্টের একটি বেঞ্চ গার্ডার দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন। সেই সঙ্গে রুলে দুর্ঘটনা রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি গত পাঁচ বছরে ফ্লাইওভারের নির্মাণ কার্যক্রম পরিচালনার সময় বিআরটি জনগণের নিরাপত্তার জন্য কী কী ব্যবস্থা নিয়েছে তার একটি প্রতিবেদনও আগামী দুই মাসের মধ্যে আদালতে জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, এর আগেও গত ১৫ জুলাই গাজীপুরে একই প্রকল্পের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই দুর্ঘটনায় এক শ্রমিক ছাড়াও আরও একজন পথচারী আহত হয়েছিলেন।

এমআইকে/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর