শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘হ্যামিলনের বাঁশিওয়ালার মতো বঙ্গবন্ধু মানুষকে উজ্জীবিত করেছিলেন’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ০৭:২৫ পিএম

শেয়ার করুন:

‘হ্যামিলনের বাঁশিওয়ালার মতো বঙ্গবন্ধু মানুষকে উজ্জীবিত করেছিলেন’

বিশ্ব ইতিহাসে বঙ্গবন্ধুর মতো নেতা পাওয়া বিরল বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, বিশ্ব ইতিহাসে বঙ্গবন্ধুর মতো এমন নেতা পাওয়া বিরল। যিনি দেশের জন্য হ্যামিলনের বংশিবাদকের মতো মানুষকে উজ্জীবিত করেছিলেন। নিজের জীবন হাতে নিয়ে তিনি এই কাজ করেছেন। অথচ তাকে বাঙালিরাই হত্যা করেছে। এটাই ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক ঘটনা।

বুধবার (১৭ আগস্ট) বিকালে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে জাতীয় পার্টি (জেপি) আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব বলেন।


বিজ্ঞাপন


তথ্যমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের পর আমরা যখন ছাত্র রাজনীতি শুরু করি তখন বঙ্গবন্ধু হত্যা নিয়ে কথাও বলা যেত না। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় আসার আগে অনেকে বলেছেন বঙ্গবন্ধু হত্যার বিচারের কথা বললে ক্ষমতায় আসা যাবে না। কিন্তু তিনি আপোষ করেন নাই। কারণ বঙ্গবন্ধুর রক্ত আপোষ মানে না। শেখ হাসিনা তার বাবার হত্যার বিচার করেছেন। কেউ কেউ পলাতক আছে। তাদেরও ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যারা জড়িত তাদের বিচার হলেও এর পেছনের কুশীলবদের বের করতে হবে। নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হবে। অনেকে হয়তো মন খারাপ করবেন কিন্তু সত্য হলো ওই ঘটনার প্রধান কুশিলব ছিলেন জিয়াউর রহমান।

হাছান মাহমুদ বলেন, এই বর্বরোচিত হত্যাকাণ্ডের কালিমা মোচন করতে একটা কমিশন করা দরকার। যারা মারা গেছে তাদের হয়তো আইন অনুযায়ী বিচার করা যাবে না। কিন্তু এই নারকীয় হত্যার পেছনে কার কি ভূমিকা ছিল সেটা সবাইকে জানাতে হবে। কারণ বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড এটা মানবতাবিরোধী অপরাধ। এর সঙ্গে যারা জড়িত, যারা কুশীলব তাদের বিচার করতে হবে। 

বিএনপির সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, এতদিন ক্ষমতার বাইরে তাই ধৈর্যহারা হয়ে গেছে। তারা চেষ্টা করেছে অনেকভাবে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে। কিন্তু সফল হয়নি। এখন বিশ্ব পরিস্থিতিকে কেন্দ্র করে এখন চেষ্টা করছে। 


বিজ্ঞাপন


আওয়ামী লীগের এই নেতা বলেন, তেলের দাম বাড়ানোর কারণে মানুষের কষ্ট হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন যখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম স্থিতিশীল হবে তখন দেশেও কমিয়ে দেয়া হবে। তিনি বলেন, সরকার ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছে। অথচ এখন বিএনপি হারিকেন নিয়ে মিছিল করছে। কিন্তু হারিকেন কি, চেরাগ কি তা ১২ বছরের একটা ছেলেকে জিজ্ঞেস করলে চিনবে না। এখন এটা ড্রয়িংরুমে সাজিয়ে রাখার জিনিস হয়েছে।

জেপি চেয়ারম্যান সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সভাপতিত্বে শোক দিবসের অনুষ্ঠান পালন করা হয়।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর