শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকায় কিশোর গ্যাংয়ের তালিকা হচ্ছে

মোস্তফা ইমরুল কায়েস
প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ০৬:১৯ পিএম

শেয়ার করুন:

ঢাকায় কিশোর গ্যাংয়ের তালিকা হচ্ছে
ফাইল ছবি

কিশোর গ্যাং কালচার সারাদেশে ভয়াবহ আকার ধারণ করেছে। আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, চুরি-ছিনতাই, খুনাখুনিসহ নানা অপরাধে জড়াচ্ছেন কিশোর-তরুণরা। ধরন পাল্টিয়ে কিশোরদের নানা অপরাধে জড়ানোর বিষয়টি ভাবিয়ে তুলেছে প্রশাসনকে। তাইতো এবার ঢাকা মহানগর পুলিশ নগরীর বিভিন্ন এলাকায় থাকা কিশোর গ্যাংয়ের তালিকা প্রস্তুত করতে মাঠে নেমেছে। সেই কাজ জোরালোভাবে এগিয়ে চলছে।

কিশোর গ্যাংয়ে কারা জড়িত তার পুরো তালিকা কিছুদিনের মধ্যেই পুলিশের হাতে আসবে। এর ফলে কিশোর অপরাধ কমে আসবে বলে মনে করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীটি।


বিজ্ঞাপন


ডিএমপির একাধিক থানা ও বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তালিকা করার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

ডিএমপি সূত্র জানিয়েছে, গত কয়েক বছরে ঢাকায় কিশোর অপরাধীদের দ্বারা খুন, রাহাজানি, ছিনতাই, হত্যা, চাঁদাবাজির অনেক ঘটনা ঘটেছে। একটি ঘটনার পর সাঁড়াশি অভিযান শুরু হলে কিছুদিন অপরাধীদের দৌরাত্ম্য বন্ধ হয়। এরপর আবারও সক্রিয় হয়ে ওঠে কিশোর গ্যাংয়ের সদস্যরা।

কিশোর গ্যাংয়ের তালিকার কাজ এগিয়ে চলছে। তালিকায় থাকা কেউ ভালো হওয়ার প্রতিশ্রুতি দিলে পরবর্তীতে তালিকা থেকে নাম বাদ দেওয়া হবে। তবে এই সুযোগে থাকবে কিছু শর্ত। যেগুলো একজন কিশোর অপরাধীকে মেনে চলতে হবে। না মেনে আবারও অপরাধে জড়ালে তখন আর রেহাই থাকবে না।

বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ ধরে রাখতেই মূলত এই কিশোর গ্যাং তৈরি করা হয়। এছাড়া মারামারি, প্রতিপক্ষকে ঘায়েল করতে দল বড় করা, হিরোইজম দেখানো, জোর করে জমি দখল, ভয়ভীতও আবার কেউ কেউ মাদকের ব্যবসা নিয়ন্ত্রণ করতেও এই কিশোর গ্যাংয়ের জন্ম দিচ্ছে। টিকটক ও নাটক সিনেমার আড়ালে অপরাধ করার জন্যও এই গ্যাং বানানো হচ্ছে বলে বিভিন্ন সময়ে পাওয়া গোয়েন্দাদের তথ্যে ওঠে এসেছে। কিশোর গ্যাংয়ের সদস্যরা আর যেন কোনো অপরাধের সঙ্গে সম্পৃক্ত হতে না পারে সেজন্য তালিকা করতে ঢাকায় কাজ করছে পুলিশ।


বিজ্ঞাপন


ডিএমপির একটি সূত্র জানিয়েছে, কিশোর গ্যাংয়ের তালিকার কাজ এগিয়ে চলছে। তালিকায় থাকা কেউ ভালো হওয়ার প্রতিশ্রুতি দিলে পরবর্তীতে তালিকা থেকে নাম বাদ দেওয়া হবে। তবে এই সুযোগে থাকবে কিছু শর্ত। যেগুলো একজন কিশোর অপরাধীকে মেনে চলতে হবে। না মেনে আবারও অপরাধে জড়ালে তখন আর রেহাই থাকবে না।

এলাকাভিত্তিক কিশোর গ্যাংয়ের তালিকা প্রস্তুতের জন্য জনসাধারণের সাহায্য চাওয়া হয়েছে ঢাকা মহনগর পুলিশের পক্ষ থেকে। যেকোনো এলাকার যে কেউ এই তালিকা প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট থানায় তথ্য দিতে পারবেন। কিন্তু সেই তথ্য হতে হবে সঠিক ও নির্ভুল।

খোঁজ নিয়ে জানা গেছে, তালিকার কাজ এগিয়ে নিতে ইতোমধ্যে নিজ নিজ থানা এলাকায় বিট অফিসারকে তথ্য দিয়ে সাহায্য করতে জনসাধারণকে বলা হচ্ছে। যিনি তথ্য দেবেন তার নাম গোপন থাকবে। ওই গ্যাংয়ের দ্বারা জনজীবনে বিশৃঙ্খলা হচ্ছে এমন প্রমাণ থাকতে হবে তথ্য সরবরাহকারী ব্যক্তির কাছে। কাউকে হয়রানি করতে যেন তথ্য দেওয়া না হয় পুলিশের পক্ষ থেকে সে বিষয়েও অনুরোধ করা হয়েছে।

গত ৫ বছরে ঢাকাতেই প্রায় অর্ধশতাধিক খুনের ঘটনা ঘটেছে কিশোর গ্যাংয়ের সদস্যদের হাতে। এলাকার নিয়ন্ত্রণ ধরে ধাওয়া-পাল্টা ধাওয়া প্রতিপক্ষকে কুপিয়ে জখম করা, অস্ত্রের মহড়ার ঘটনাও কম ঘটেনি।

ঢাকায় গত ৫ বছরের র‌্যাব ও পুলিশের হাতে বহু কিশোর গ্যাংয়ের সদস্য গ্রেফতার হয়েছে। যাদের প্রত্যেকের বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। রাজধানীসহ সারাদেশে শুধু ২০২১ সালে র‌্যাবের হাতে ২৯০ জন কিশোর অপরাধী অস্ত্রসহ গ্রেফতার হয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে ডিএমপির এক কর্মকর্তা জানান, কিশোর গ্যাং নতুন এক উপদ্রব। গত কয়েক বছরে অনেক কিশোর গ্যাংয়ের সদস্যকে আটক ও গ্রেফতার করা হয়েছে। কিন্তু তাদের দৌরাত্ম থামছে। বিষয়টি সমাধানের পথ খুঁজতেই কিশোর গ্যাংয়ের ডেটাবেস তৈরি করা হচ্ছে। যে কেউ এলাকাভিত্তিক তথ্য গোপনে পাঠিয়ে দিতে পারবে। তথ্য যাচাই বাছাই করে তাদের মনিটর করবে পুলিশ ও গোয়েন্দারা।

ডিএমপির এই কর্মকর্তা আরও জানান, কেউ চাইলেই গ্যাং থেকে বের হয়ে আসতে পারবে। তবে বিষয়টি পুলিশকে অবগত করতে হবে যে, সে গ্যাং থেকে বেরিয়েছে। বের হলে তার নাম ডেটাবেস থেকে ডিলিট করে দেওয়া হবে।

নাম না প্রকাশ করার শর্তে ডিএমপির একটি থানায় কর্মরত এক উপপরিদর্শক (এসআই) বলেন, কিশোর গ্যাংয়ের কারণে আমাদের সবসময় তটস্থ থাকতে হয়। কারণ এলাকায় কখন কোন ঘটনা ঘটে যায়। কিশোর অপরাধীদের কারণে ঢাকার বিভিন্ন এলাকায় বেশি অপরাধ ঘটছে। সম্প্রতি এ বিষয়টি নিয়ে ডিএমপির এক মাসিক সভা হয়েছে। সেখানে জোরালোভাবে আলোচনা হয়েছে। এরপর প্রতিটি থানার সংশ্লিষ্টকে এ নিয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

ডিএমপির যুগ্ম কমিশনার (ক্রাইম) বিপ্লব বিজয় তালুকদার ঢাকা মেইলকে বলেন, আমরা ঢাকার বিভিন্ন এলাকায় কিশোর গ্যাংয়ের একটি ডাটাবেজ তৈরি করছি। এজন্য কাজ চলছে। কিশোর গ্যাংয়ের কোনো সদস্য গ্রেফতার হলে সে কি ধরনের অপরাধ করেছে সেই ডাটাবেজে তা উল্লেখ থাকবে।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর