বুধবার, ১ মে, ২০২৪, ঢাকা

উত্তরায় গার্ডার পড়ে ৫ মৃত্যু: তদন্তে তিন সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ১১:০৪ পিএম

শেয়ার করুন:

উত্তরায় গার্ডার পড়ে ৫ মৃত্যু: তদন্তে তিন সদস্যের কমিটি

ক্রেন থেকে প্রাইভেটকারের ওপর গার্ডার পড়ে রাজধানীর উত্তরায় পাঁচজনের মৃত্যুর ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বাস র‍্যাপিড ট্রানজিট সিস্টেম (বিআরটি) কর্তৃপক্ষ।

আগামীকাল মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ৯টার মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


তদন্ত কমিটির সদস্যরা হলেন- মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তার, সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন খান এবং ডিএমপির এডিসি মনজুর মোর্শেদ।

এর আগে দুর্ঘটনার বিষয়ে বিআরটি’র প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানিয়েছিলেন, ‘এই মুহূর্তে আমি না জেনে কিছু বলতে পারব না। ক্রেন কাত হয়ে গেছে- এটা যান্ত্রিক সমস্যা। এটা নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট নয়। এ বিষয়ে আমরা বিস্তারিত না জেনে কিছু বলতে পারব না।’

শফিকুল ইসলাম বলেন, আমরা তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার অপেক্ষায় আছি। তাদের মঙ্গলবার সকাল ৯টার মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। মূল বিষয় হচ্ছে- কারিগরি ত্রুটি। আমাদের প্রকল্পের গার্ডারটি ক্রেন মিস করে প্রকল্প এলাকার বাইরে গিয়ে ছিটকে পড়েছে। কী কারণে এমন ঘটেছে তার ব্যাখ্যা তদন্ত কমিটি দেবে।

উল্লেখ্য, সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে উত্তরার জসিমউদ্দিন এলাকায় আড়ং শো-রুমের সামনে বিআরটি প্রকল্পের একটি গার্ডার ক্রেন দিয়ে তোলার সময় রাস্তায় চলা একটি প্রাইভেটকারের ওপর পড়ে যায়। এতে ঘটনাস্থলেই প্রাইভেট কারে থাকা পাঁচজনের মৃত্যু হয়। যারমধ্যে দুজন শিশুও রয়েছে।


বিজ্ঞাপন


মর্মান্তিক ওই দুর্ঘটনার সময় নিহতরা প্রাইভেটকারে করে সদ্য বিয়ে হওয়া হৃদয় (২৫) ও রিয়া মনিকে (২১) নিয়ে যাচ্ছিলেন কনের বাবার বাড়ি। পথে উত্তরার জসিমউদ্দিন মোড় সংলগ্ন সড়কে বিআরটি’র প্রকল্পের গার্ডার পড়ে তাঁদের বহনকারী প্রাইভেটকারের ওপর। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান হৃদয়ের বাবা রুবেল (৫০), রিয়ার মা ফাহিমা (৪০), খালা ঝর্ণা (২৮) ও ঝর্ণার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। এছাড়া নবদম্পতি হৃদয় ও রিয়াও দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরে তাদের উদ্ধার করে পার্শ্ববর্তী একটি হাসপাতালে নেওয়া হয়।

দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে উত্তরা পশ্চিম থানার ওসি মো. মহসিন জানিয়েছেন, বিআরটি’র গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন মারা যান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে।

এদিকে, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন- বিকেলে বিআরটি প্রকল্পের জন্য নির্মিত গার্ডার একটি ক্রেন দিয়ে সরানো হচ্ছিল। ওই সময় গার্ডারটি হঠাৎ করেই রাস্তায় চলমান প্রাইভেট কারের ওপর পড়ে যায়। গার্ডারটি ক্রেন থেকে ছুটে যায়নি, বরং ক্রেনের একপাশ উল্টে যায়। ধারণা করা হচ্ছে- ক্রেনটির ধারণক্ষমতা কম ছিল কিংবা চালক ভুলভাবে সেটি অপারেট করেছেন।

এর আগেও গত ১৫ জুলাই গাজীপুরে একই প্রকল্পের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই দুর্ঘটনায় এক শ্রমিক ছাড়াও আরও একজন পথচারী আহত হয়েছিলেন।

এসএএস/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর