শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মৃত্যুর মিছিলে ভারী শোকের দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০৯:৩৩ পিএম

শেয়ার করুন:

মৃত্যুর মিছিলে ভারী শোকের দিন

বাঙালির ইতিহাসে অন্যতম শোকের দিন ১৫ আগস্ট। ১৯৭৫ সালের এই দিনে বাঙালি হারিয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে। আজকের এই দিনে গোটা জাতি যখন জাতির পিতার শোক পালন করছে, তখন রাজধানীর বড় দুটি দুর্ঘটনা যেন এই শোককে আরও ব্যথাতুর করে তুলেছে। সেই সঙ্গে শোক দিবসে মর্মান্তিক দুটি দুর্ঘটনায় মৃত ১১ জনের স্বজনদের আহাজারিতে যেন রাজধানীর আকাশ-বাতাসও ভারী হয়ে উঠেছে।

দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে সোমবার (১৫ আগস্ট) সকালে জাতির পিতাকে স্মরণ করে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর বঙ্গবন্ধু ভবন এলাকা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।


বিজ্ঞাপন


এর কিছুক্ষণ পর দুপুর ১২টার দিকে খবর আসে চকবাজারে লাগা ভয়াবহ অগ্নিকাণ্ডের। পুরান ঢাকার চকবাজারের কালামবাগ এলাকায় অবস্থিত একটি পলিথিন ও প্লাস্টিকের কারখানায় ওই আগুন লাগে। পরে খবর পেয়ে একে একে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজে অংশ নেয়।

আরও পড়ুন: হাল ধরার কেউ রইল না শরীফের পরিবারে

দীর্ঘ প্রায় আড়াই ঘণ্টা চেষ্টার পর সেই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস কর্মীরা। মর্মান্তিক ওই দুর্ঘটনায় ঝরে যায় ছয়টি তাজা প্রাণ। শোকের ছায়া নেমে আসে নিহতদের পরিবারে। সেই সঙ্গে লাশ উদ্ধারের পরপর স্বজনদের কান্নায় পুরান ঢাকাসহ মিডফোর্ড হাসপাতালের পরিবেশ ভারী হয়ে উঠে।

Fire


বিজ্ঞাপন


স্বজন হারানোর শোকে যখন পুরান ঢাকায় মানুষের আহাজারি চলছে, তখনই বিকেলে খবর এলো আরেক দুর্ঘটনার। উত্তরার জসীম উদ্দীন এলাকার আড়ংয়ের সামনে নির্মাণাধীন বিআরটি প্রকল্পের গার্ডার ক্রেন প্রাইভেটকারের ওপর পড়ে মারা গেছেন পাঁচজন। নিহতরা সবাই প্রাইভেটকারের যাত্রী ছিলেন। যারমধ্যে দুজন শিশুও রয়েছে।

মর্মান্তিক ওই দুর্ঘটনায় নিহতরা প্রাইভেটকারে করে সদ্য বিয়ে হওয়া হৃদয় (২৫) ও রিয়া মনিকে (২১) নিয়ে যাচ্ছিলেন কনের বাবার বাড়ি। পথে উত্তরার জসিমউদ্দিন মোড় সংলগ্ন সড়কে বিআরটি’র প্রকল্পের গার্ডার পড়ে তাঁদের বহনকারী প্রাইভেটকারের ওপর। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান হৃদয়ের বাবা রুবেল (৫০), রিয়ার মা ফাহিমা (৪০), খালা ঝর্ণা (২৮) ও ঝর্ণার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। এছাড়া নবদম্পতি হৃদয় ও রিয়াও দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরে তাদের উদ্ধার করে পার্শ্ববর্তী একটি হাসপাতালে নেওয়া হয়।

আরও পড়ুন: নিরাপত্তা নয়, দুর্ঘটনায় যান্ত্রিক ত্রুটি দেখছেন বিআরটি’র এমডি

শোকের দিনে রাজধানীর এমন মর্মান্তিক দুটি দুর্ঘটনায় হতবাক সবাই। সোশাল মিডিয়ায় জানাচ্ছেন নানা প্রতিক্রিয়া। আবির হোসেন নামে একজন ফেসবুকে লিখেছেন, ‘শোক দিবসে শুধু শোকের খবর। দুটি ঘটনায় স্বজন হারানোর ব্যথা....।’

হাবিব নামে অপর একজন লিখেছেন, ‘অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত ঘটনায় শোকের ছায়া নামলো কিছু পরিবারে। শোক দিবসে কষ্ট বেড়ে গেল।’

Uttora

আবার কেউ কেউ লিখেছেন, জাতীয় শোক দিবসে দুটি আলাদা দুর্ঘটনা আমাদের মেনে নেওয়া কষ্টকর।

এই পরিস্থিতিতে অপরাধ বিশেষজ্ঞদের মত, বিশেষ দিবসে নিয়ন্ত্রণযোগ্য দুর্ঘটনা রোধে সতর্ক থাকতে হবে, নয়তো নাগরিক সমাজে নানা প্রতিক্রিয়া দেখা দেওয়া স্বাভাবিক। অনেক সময় প্রশ্নও তৈরি হয়- দুর্ঘটনাগুলো ইচ্ছেকৃত কি না।

আরও পড়ুন: ওমান যাওয়ার স্বপ্ন পূরণ হলো না স্বপনের

এ বিষয়ে সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক ঢাকা মেইলকে বলেন, আগস্ট আমাদের জন্য শোকের মাস। আর ১৫ আগস্ট জাতির জন্য অত্যন্ত বেদনার দিন। জাতির পিতাসহ তাঁর পরিবারকে হারিয়েছি আমরা। মানুষের মনে এমনিতেই যে কষ্টটা থাকে, সেখানে আজ ঘটে যাওয়া দুটি আলাদা ঘটনায় ওই পরিবারগুলোর মাঝে শোক নেমেছে। প্রতিবেশী-স্বজনসহ যারা ঘটনাটা শুনেছে-দেখেছে সবাই ব্যথিত হবে।

অধ্যাপক তৌহিদুল হক বলেন, নিয়ন্ত্রণযোগ্য যে দুর্ঘটনা আছে তা যদি এমন বিশেষ দিনে হয়, তাহলে নাগরিক সমাজে নানা প্রতিক্রিয়া হয়। এর আগেও আমরা পুরান ঢাকায় আগুন দেখেছি, মৃত্যু দেখেছি। নানা সুপারিশ ছিল কিন্তু সেটি কতটুকু বাস্তবায়ন হলো? মুক্তিযুদ্ধের চেতনা যারা বিশ্বাসী নয়, তারা ইচ্ছে করে এমন দিবসে দুর্ঘটনা তৈরি করতে পারে, সে কারণে এই দিবসে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে।

উল্লেখ্য, রাজধানীর বড় এই দুটি দুর্ঘটনা ছাড়াও সোমবার জাতীয় শোক দিবস উপলক্ষে কিশোরগঞ্জের ইটনায় জাতীয় পতাকা টাঙাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হৃদয় কর্মকার (২৫) ও বিজয় কর্মকার (১৭) নামে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। এ দিন সকাল ৮টার দিকে উপজেলা সদরের খাদ্য গুদামের সামনে এ দুর্ঘটনা ঘটে।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর