চা শ্রমিকদের সময়োপযোগী মজুরি দেওয়ার দাবি মহিলা পরিষদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০৫:৩২ পিএম
চা শ্রমিকদের সময়োপযোগী মজুরি দেওয়ার দাবি মহিলা পরিষদের

মজুরি বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম, সিলেটসহ সারাদেশে একযোগে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেছেন চা শ্রমিকরা। এই আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। সেই সঙ্গে চা বাগানে কর্মরত শ্রমিকদের সময়োপযোগী মজুরি দেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (১৪ আগস্ট) বিকেলে মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে এই দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সারাদেশে চা বাগানের শ্রমিকেরা ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করছে। আমরা জানি, চা বাগানের চা শ্রমিকদের মধ্যে অধিকাংশই নারী শ্রমিক। চা শ্রমিকরা দীর্ঘদিন ধরে মজুরিসহ বিভিন্ন বৈষম্যের শিকার।

আরও পড়ুন: ফ্যানের সঙ্গে ঝুলছিল গৃহবধূর লাশ, প্রতিবেশীর ফোনে উদ্ধার

এতে আরও বলা হয়, চা শ্রমিকদের যে মজুরি দেওয়া হয়, তা দিয়ে কারোরই জীবন পরিচালনা করা সম্ভব নয়। দিনপ্রতি ন্যূনতম মজুরি ১২০ টাকায় তারা মানবেতর জীবনযাপন করছে। বাংলাদেশ মহিলা পরিষদ মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের এই আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করছে।

বিবৃতিতে বর্তমান সময়ের জীবনযাপনের উপযোগী ন্যূনতম মজুরি নির্ধারণ ছাড়াও চা শ্রমিকদের স্বাস্থ্য-শিক্ষাসহ অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের সংশ্লিষ্ট বিভাগ ছাড়াও চা বাগান মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে মহিলা পরিষদ।

উল্লেখ্য, দেশের ১৬৫টি চা বাগানের শ্রমিকরা একযোগে পূর্ব ঘোষিত এই কর্মবিরতি পালন করছেন। এর আগে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া, খাইছড়া, ফুলছড়া, কালিঘাট, খেজুরি চা বাগানসহ উপজেলার সবকটি চা বাগানের শ্রমিকরা মজুরি ছাড়াও যুগের পর যুগ ধরে চলে আসা নানা বৈষম্যের প্রতিবাদ জানান।

ডিএইচডি/আইএইচ