জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ঢাকায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ১১:১৪ এএম
জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ঢাকায়

চার দিনের সফরে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট ঢাকায় পৌঁছেছেন। রোববার (১৪ আগস্ট) সকালে ১০টা ২০ মিনিটে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান।

জানা যায়, ব্যাচেলেট তার এ সফরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল ও আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ সরকারের আমন্ত্রণে প্রথমবার জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধান ঢাকায় এলেন। মিশেল ব্যাচেলেট এ সফরে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জাদুঘর পরিদর্শন করা ছাড়াও দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন স্তরের প্রতিনিধি এবং কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শন করে সরেজমিনে মানবাধিকার পরিস্থিতি বোঝার চেষ্টা করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জাতীয় প্রেক্ষাপট, বিশেষ করে মহামারি ও ক্রমবর্ধমান অন্যান্য সংকটের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, জনগণের শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে এ সফর সত্যিই গুরুত্বপূর্ণ। একই সঙ্গে রোহিঙ্গা সংকট ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের মতো প্রতিবন্ধকতাগুলোকে দেশের মানবাধিকার পরিস্থিতি মূল্যায়নে যথেষ্ট ভূমিকা রাখবে।
 
সরকারের মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক ছাড়াও মিশেল ঢাকা সফরে জাতীয় মানবাধিকার কমিশন, যুব প্রতিনিধি, সিএসও নেতা এবং শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় করবেন। ১৪ থেকে ১৭ আগস্ট পর্যন্ত এ সফরের মধ্যে তিনি ১৫ আগস্ট বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরেও শ্রদ্ধা জানাবেন।
 
জাতিসংঘের মানবাধিকার সংস্থার শীর্ষ নির্বাহী তার কক্সবাজার সফরের সময় বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন, যার মাধ্যমে তিনি রোহিঙ্গাদের প্রত্যাবাসনের এজেন্ডা জোরদার করার জন্য সুনির্দিষ্ট তথ্য পাবেন।
 
বাংলাদেশ সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে যে মানবাধিকার এজেন্ডার রাজনীতিকরণ কখনোই জনগণের মানবাধিকার প্রচার ও সুরক্ষায় সাহায্য করে না।

বিইউ/এএস