শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদ্যুৎ সাশ্রয়ে সতর্ক সরকারি দফতর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২২, ০৮:৪২ পিএম

শেয়ার করুন:

বিদ্যুৎ সাশ্রয়ে সতর্ক সরকারি দফতর

সরকারি সব দফতরে বিদ্যুতের ২৫ শতাংশ ব্যবহার কমানোর নির্দেশনা পালিত হচ্ছে সচিবালয়সহ সরকারি অফিস ও বিভিন্ন দফতরে। এমনকি এ নির্দেশনা বাস্তবায়নের জন্য মন্ত্রণালয় থেকে অধিদফতর গুলোতে চিঠি দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (১১ জুলাই) সচিবালয়ের বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখাগেছে বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশনা যথাযথ ভাবে পালন করা হচ্ছে। 


বিজ্ঞাপন


খাদ্য মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর ঘুরে দেখা গেছে যেখানে কর্মকর্তারা নেই সেখানে ফ্যান বা এসি বন্ধ রাখা হয়েছে। অপ্রয়োজনে বিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে না। খাদ্য মন্ত্রণালয়ের মতো একই চিত্র দেখা যায় ভূমি মন্ত্রণালয়েও।

এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন) মোহাম্মদ আবুল কালাম ঢাকা মেইলকে বলেন, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার পরেই তা বাস্তবায়ন করা হচ্ছে। এ নির্দেশ শতভাগ বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ের অধিদপ্তর গুলোতে নির্দেশনা দেয়া হয়েছে। এবং তা কঠোর ভাবে মনিটরিং করা হচ্ছে।

প্রসঙ্গত, সরকারি সব দফতরে বিদ্যুতের ২৫ শতাংশ ব্যবহার কমানো, জ্বালানি খাতের বাজেট বরাদ্দের ২০ শতাংশ কম ব্যবহারের জন্য পরিপত্র জারি করাসহ আট দফা সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারের ব্যয় সংকোচন নীতি হিসেবে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া-অনিবার্য না হলে শারীরিক উপস্থিতিতে সভা পরিহার করতে হবে। অধিকাংশ সভা অনলাইনে করতে হবে। অত্যাবশ্যক না হলে বিদেশ ভ্রমণ যথাসম্ভব পরিহার করতে হবে।
 
এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী পরিবহনে ব্যক্তিগত যানবাহনের ব্যবহার যৌক্তিককরণের জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ নেবে। আর অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ বাড়াতে অর্থবছরের শুরু থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং লক্ষ্যমাত্রা অর্জনে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) কার্যকর ব্যবস্থা নিতে হবে। 

টিএ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর