বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

লোডশেডিং নিয়ে ২০০৬-০৭ সালের জায়গায় আছি: ক্যাব সভাপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ০৫:০০ পিএম

শেয়ার করুন:

লোডশেডিং নিয়ে ২০০৬-০৭ সালের জায়গায় আছি: ক্যাব সভাপতি

বিদ্যুতের লোডশেডিং নিয়ে ২০০৬-২০০৭ সালের তৎকালীন বিএনপি সরকারের আমলের মতো অবস্থায় আছে দেশ বলে মনে করেন কনজুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে জনজীবনে প্রভাব নিয়ে আলোচনায় অংশ নিয়ে ক্যাব সভাপতি বলেছেন, ‘যে হারে মূল্যবৃদ্ধি হয়েছে তাতে জনজীবনে সংকট ঘনীভূত হবে। ২০০৬/০৭ সালে বিদ্যুৎ উৎপাদনের তুলনায় বিদ্যুতের খুঁটি বেশি করার আকাঙ্ক্ষা ছিল বলে লোডশেডিং হতো বেশি। তখন আমরা যেখানে ছিলাম, এখনো যেন আমরা সেখানেই আছি। মনে হচ্ছে সার্কেলটা যেন পূর্ণ হচ্ছে।’


বিজ্ঞাপন


বুধবার (১০ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ আয়োজিত ‘নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: জনজীবনে চ্যালেঞ্জ’ শীর্ষক নগর সংলাপে তিনি এসব কথা বলেন।

কুইক রেন্টাল থেকে বিদ্যুৎ না কিনেও ভর্তুকি দিতে হচ্ছে এমনটা দাবি করে তিনি বলেন, রেন্টাল আর কুইক রেন্টাল কেন্দ্রগুলোতে ভর্তুকির পরিমাণ বৃদ্ধি করা হয়েছে, অথচ সেখান থেকে কোনো বিদ্যুৎ সেভাবে পাওয়া যায় না। সরকারের উচিত বৃহৎ বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা। কোথায় গিয়ে থামতে হবে, সরকার সে বিষয়টি বুঝে উঠতে পারেনি। সরকারকে বিভিন্ন কার্যক্রমে সঠিক পরিসংখ্যান তুলে ধরা হয়নি। ফলে আমাদের ওপর ভর্তুকির বৃহৎ দৈত্য ভর করেছে।

গোলাম রহমান বলেন, সরকারের জ্বালানির মূল্য বৃদ্ধি না করে হয়তো উপায় ছিল না, তবে এতটা মূল্যবৃদ্ধি কোনোভাবেই যৌক্তিক নয়। আমাদের দেশে অর্থনীতির ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ হলো অক্টোবর মাস। এই সময়ে যদি আমাদের মূল্যস্ফীতি যদি ডাবল ডিজিটে চলে যায়, তবে সেটা আমাদের জন্য খুব ভালো হবে না। মূল্য কমানো হবে বলে আমাদের শুধু আশার মধ্যে না রেখে এটি কার্যকর করতে হবে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর