জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: বাড়ছে না লঞ্চের ভাড়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ০১:১১ এএম
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: বাড়ছে না লঞ্চের ভাড়া
জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরেও আপাতত লঞ্চের ভাড়া বাড়ছে না

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরেও আপাতত লঞ্চের ভাড়া বাড়ছে না। এবার বাসের ভাড়া পুনর্নির্ধারণ করা হলেও আগের ভাড়াতেই লঞ্চ চালানোর কথা জানিয়েছেন মালিকরা।

শনিবার (৬ আগস্ট) রাতে বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি এস পি মাহবুব উদ্দিন আহমেদ গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, ‘আজকে বাস ভাড়া নির্ধারণ হলো। কাল থেকে বাসে ভাড়া কর্যকরের পদ্ধতি দেখবো। আমরা পুরো বিষয়টি পর্যবেক্ষণ করবো। তারপর মিটিংয়ে বসে সিদ্ধান্ত নিবো যে লঞ্চের ভাড়া বাড়ানোর বিষয়ে কী করা যায়।’

লঞ্চ মালিকদের একটি সূত্রে জানা গেছে, আগামী ১০ আগস্ট পর্যন্ত বর্তমান ভাড়ায় লঞ্চ চালানো হতে পারে। পরে পরিস্থিতি বুঝে ভাড়া বাড়ানোর বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে চান।

এদিকে হঠাৎ করেই জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গত নভেম্বরের পর এবারও বাড়ল বাসের ভাড়া। দূরপাল্লার যানবাহনের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা ও মহানগরে ৩৫ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। 

আগামীকাল রোববার (৭ আগস্ট) থেকে নতুন এ ভাড়া কার্যকর হবে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী মহানগরে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বেড়ে বর্তমান ভাড়া ২.৫০ পয়সা এবং দূরপাল্লার বাসে ৪০ পয়সা বেড়ে ২.২০ টাকা করা হয়েছে। এছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা।

শনিবার (৬ আগস্ট) রাতে পরিবহন মালিক ও সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে বিআরটিএ-এর বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে শুক্রবার মধ্যরাতে পেট্রল, ডিজেল, অকটেন ও কেরাসিনের দাম বাড়ায় সরকার। লিটারপ্রতি সর্বনিম্ন ৩৪ টাকা থেকে ৪৬ টাকা পর্যন্ত দাম বাড়ানো হয়েছে। 

জানা গেছে, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে নৌপথে যাত্রী খরা চলছে। ডেক এবং কেবিনের ভাড়া কয়েকশ টাকা কমিয়েও কাঙ্ক্ষিত যাত্রী পাচ্ছে না লঞ্চগুলো। ফলে নতুন করে ভাড়া বাড়ালে যাত্রী আরও কমতে পারে। তাই বাসের ভাড়া বৃদ্ধির কারণে পরিস্থিতি কোনদিকে যায় তা দেখে ভাড়া নিয়ে ভাবতে চান লঞ্চ মালিকরা। 

বিইউ/এমইউ