শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুর্ঘটনা রোধে রেলগেট অটোমেশনের পরামর্শ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ০৮:২৮ পিএম

শেয়ার করুন:

দুর্ঘটনা রোধে রেলগেট অটোমেশনের পরামর্শ সংসদীয় কমিটির

দুর্ঘটনা রোধে রেলগেটগুলো অটোমেশনের আওতায় আনার পরামর্শ দিয়েছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া হয়রানি বন্ধে জাতীয় পরিচয়পত্র দেখে রেলের টিকিট যাত্রীর নিজস্ব নামে বিক্রির সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রেলওয়ে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।


বিজ্ঞাপন


বৈঠকে কমিটির সদস্য রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহনওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, রেলের ওই দুর্ঘটনার বিষয়ে আমরা আলোচনা করেছি। কেন এই দুর্ঘটনা হলো, কীভাবে হলো, আর যাতে না হয়, সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রেল তদন্ত করছে। দেখি সেখানে তারা কী পায়।

বৈঠকে রেলের টিকিট যাত্রীর নিজস্ব নামে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে বিক্রির সুপারিশ করা হয়েছে জানিয়ে কমিটির সভাপতি বলেন, সহজ ডটকম কোম্পানির মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে যাত্রীকে যেন বেশি অর্থ ব্যয় করতে না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া বিভিন্ন জাতীয় ইভেন্ট (উৎসব ও পরীক্ষা) ইত্যাদির ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী পরিবহন সক্ষমতার জন্য রেলের বিশেষ কোচ সংযোজনের জন্য বলা হয়েছে। এছাড়াও রেলের আয় বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে দুর্ঘটনা রোধে রেলওয়েকে বাস্তসম্মত পদক্ষেপ নিতে বলা হয়েছে। রেলগেটগুলো অটোমেশন করা যায় কিনা, সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। এ সময় জানানো হয়েছে, রেল দুর্ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে রেলওয়ে।


বিজ্ঞাপন


গত ২৯ জুলাই কোচিং সেন্টারের শিক্ষক-শিক্ষার্থীদের বহনকারী একটি মাইক্রোবাস লেভেল ক্রসিয়ে উঠে গেলে চট্টগ্রামমুখী মহানগর প্রভাতী ধাক্কা দেয়। এতে দুমড়েমুচড়ে যাওয়া ওই গাড়িতে থাকা ১৮ জনের মধ্যে ১১ জন ঘটনাস্থলেই প্রাণ হারান।

টিএ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর