মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

গ্যাস-বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান তৌফিক-ই-ইলাহীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২২, ০৭:৩৩ পিএম

শেয়ার করুন:

গ্যাস-বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান তৌফিক-ই-ইলাহীর

কৃষি ও শিল্পকে বাঁচাতে গ্যাস বিদ্যুৎ ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেছেন, মুক্তিযুদ্ধের সময় আমরা যেমন সবাই সেক্রিফাইস করেছিলাম, এইসময় আমাদের সবাইকে সেক্রিফাইজ করতে হবে। আমাদের প্রয়োজন কমাতে হবে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআইয়ের কার্যালয়ে টেকসই উন্নয়নের জন্য জ্বালানি নিরাপত্তা বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, আজকে বিশ্বের এই কঠিন সময়ে সবাইকে সেক্রিফাইস করতে হবে। এই যে আমি এখন কথা বলতেছি, আমার এখানে কোনো এসি নাই। ফ্যানের নিচে বসে কথা বলতেছি। কিন্তু আমরা এখন অভ্যস্ত হয়ে গেছি। আমরা কোনোরকম সেক্রিফাইস করতে পারছি না।

তৌফিক-ই-ইলাহী বলেন, বর্তমানে খেয়াল রাখতে হবে যে পৃথিবীতে বিশ্বযুদ্ধের পরে আজকে যে ক্রান্তিকালে এসেছে এটা আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য আরও বেশি ক্ষতিকর। আমাদের পেটে লাথি মেরে বড় বড় তেল কোম্পানি টাকা নিচ্ছে। আপনারও দেখেছেন যে বড় পাঁচটা তেল কোম্পানি তিন মাসে প্রফিট করেছে ফিফটি বিলিয়ন ডলার। এরকম আগে হয়নি। সুতরাং পরিস্থিতি বুঝতে হবে। আমাদের এই ব্যাপারে সচেতন হতে হবে।

প্রধানমন্ত্রী এই উপদেষ্টা বলেন, ইউক্রেন যুদ্ধে পৃথিবীর ওপর দিয়ে যে সংকট যাচ্ছে এটা কিভাবে মোকাবেলা করতে হবে তা আমাদের জন্য বড় পরীক্ষা। সেই সুবাদে আমরা কিন্তু বিদ্যুৎ এবং গ্যাসে যে রেশনিং, কেউ কেউ বলেছেন রেশনিং ঠিকমতো হচ্ছে না। কিন্তু আমাদের সরকারের নীতি হলো কৃষি এবং শিল্পকে বাঁচিয়ে রেখে আমাদের বাকি কাজ করতে হবে। যদি আমরা শিল্প এবং কৃষিকে সমর্থন দিয়ে চলতে পারি তাহলে আমরা সাময়িক কষ্ট করে দেশকে সামনে নিয়ে যেতে পারব।

সেমিনারে এফবিসিসিআইয়ের নেতারা জানান, বিদ্যুৎ সংকটে শিল্প কারখানায় উৎপাদন কমে গেছে। সেজন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহের দাবি জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনটির সভাপতি জসিম উদ্দিন।


বিজ্ঞাপন


ব্যবসায়ী নেতারা বলেন, গত দুই সপ্তাহ ধরে গ্যাস ও বিদ্যুৎ সংকটে শিল্প কারখানাগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী উৎপাদন করতে পারছে না। দীর্ঘমেয়াদি জ্বালানি সংকট মোকাবিলায় কয়লা উত্তোলন বাড়ানো ও বিকল্প জ্বালানির ওপর জোর দেন এফবিসিসিআই সভাপতি।

সেমিনারে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের প্রফেসর ও জ্বালানি বিশেষজ্ঞ বদরুল ইমাম, বাংলাদেশ টেক্সটাইলস মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর