শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ০৮:২৭ পিএম

শেয়ার করুন:

‘নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত’

নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৩ আগস্ট) সচিবালয়ে তাঁর অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এর সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ তথ্য জানান। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।


বিজ্ঞাপন


বিদ্যুৎ প্রতিমন্ত্রী এসময় বৈশ্বিক প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, জ্বালানির চ্যালেঞ্জ মোকাবেলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির উপর গুরত্ব দিতে হবে। সাশ্রয়ী কার্যক্রম বাড়ানো আবশ্যক। ক্লিন এনার্জির প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। 

তিনি আরও বলেন, নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে। সৌর বিদ্যুতের জন্য বিদ্যুতের মূল্য ও জমির পরিমাণ অন্যতম প্রধান প্রতিবন্ধক। গ্রীডের আধুনিকায়নের জন্য কাজ করছি।

এ সময় ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (এনডিসি), ক্লাইমেট চেঞ্জ, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পাওয়ার শেয়ারিং, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক বিদ্যুৎ, নবায়ণযোগ্য জ্বালানি, সোলার হোম সিষ্টেম, স্মার্ট গ্রীড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিষ্টেম, ইলেকট্রিক ভেহিক্যাল, লিথিয়াম ব্যাটারী, অনসুর ও অফসুর বায়ু বিদ্যুৎ ইত্যাদি নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র ক্লাইমেট এন্ড ইনভরনমেন্ট এ্যাডভাইজার আন্না ব্যালান্স, ক্লাইমেট চেঞ্জ পলিসি ম্যানেজার মারজান নূর উপস্থিত প্রমুখ।


বিজ্ঞাপন


টিএই/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর