বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিপজ্জনক পথে ইতালি যাওয়ার চেষ্টা করবেন না: ইতালি রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ০৬:২৫ পিএম

শেয়ার করুন:

বিপজ্জনক পথে ইতালি যাওয়ার চেষ্টা করবেন না: ইতালি রাষ্ট্রদূত

জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক পথে ইতালি গমন খুবই উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা। শ্রম অভিবাসী আইনানুসারে বিকল্প বৈধ পথ প্রদর্শন জরুরি বলে মনে করেন তিনি।

শুক্রবার (২২ জুলাই) দুপুরে শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন উৎসাহিত করার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে শরীয়তপুর জেলা প্রশাসনের সহযোগিতায় এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।


বিজ্ঞাপন


ইতালির রাষ্ট্রদূত বলেন, বৈধভাবে ইতালিতে বাংলাদেশিদের কাজের সুযোগ তৈরি করতে কাজ করছে উভয় দেশের সরকার। বিপজ্জনক পথে যারা ইতালি যাওয়ার ঝুঁকি নেয়, তারা মানবপাচারের শিকার হয়ে প্রতারণা, অমানবিক হিংস্রতা ও অত্যাচারিত হচ্ছেন। ভূমধ্যসাগর এবং উত্তর-পশ্চিম আটলান্টিক সাগর পথ পাড়ি দিতে গিয়ে গত বছরে তিন হাজার ২৩১ জন মৃত্যুবরণ করেছে। তাই মানবপাচার বন্ধ করার জন্য পাচারকারীদের দমন, অবৈধ অভিবাসন বন্ধে জনসচেতনতা বৃদ্ধি, অবৈধ পথে বিদেশ যাবার পেছনের মূল কারণ খুঁজে বের করা এবং শ্রম অভিবাসী আইনানুসারে বিকল্প বৈধ পথ প্রদর্শন জরুরি।

মানবপাচার নিরুৎসাহিত করতে দক্ষ শ্রমিক তৈরি করতে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানান ইতালির রাষ্ট্রদূত।

শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের সভাপতিত্বে মতবিনিময়ে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক। উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব ((সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর