বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

পাহাড়পুর বৌদ্ধ বিহারকে পর্যটনবান্ধব করা হচ্ছে: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ০৪:৩৮ পিএম

শেয়ার করুন:

পাহাড়পুর বৌদ্ধ বিহারকে পর্যটনবান্ধব করা হচ্ছে: প্রতিমন্ত্রী
ছবি: সংগৃহীত

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সোমপুর মহাবিহার বা পাহাড়পুর বৌদ্ধ বিহারকে আরও দর্শক ও পর্যটকবান্ধব করে গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। উন্নয়নকল্পের অংশ হিসেবে সভা, উন্নতমানের ফুডকোর্ট চালুসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রত্নতত্ত্ব আইন মেনেই এই বিহারকে আরও নান্দনিক করে গড়ে তোলা হচ্ছে।

শুক্রবার (২২ জুলাই) নওগাঁর বদলগাছি উপজেলার পাহাড়পুর জাদুঘর সেমিনার কক্ষে পাহাড়পুর বৌদ্ধ বিহারকে দর্শকবান্ধব করার লক্ষ্যে প্রত্নতত্ত্ব অধিদফতরের রাজশাহী ও রংপুর আঞ্চলিক কার্যালয় আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


কে এম খালিদ বলেন, পাহাড়পুর বৌদ্ধ বিহারের সার্বিক ব্যবস্থাপনায় আমি অত্যন্ত মুগ্ধ। এভাবে দেশের অন্য প্রত্নতাত্ত্বিক সাইটগুলোর ব্যবস্থাপনা করা গেলে দর্শক ও পর্যটকদের সংখ্যা আরও বেড়ে যাবে এবং আমরা সে লক্ষ্যেই কাজ করছি। 

প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন সভায় পাহাড়পুর বৌদ্ধ বিহারকে দর্শকবান্ধব করার লক্ষ্যে বিভিন্ন প্রস্তাব ও পরামর্শ ওঠে এসেছে। যার মধ্যে অন্যতম হলো- জলাবদ্ধতা দূরীকরণ ও সুপেয় পানির সরবরাহের ব্যবস্থা গ্রহণ, দেশি-বিদেশি পর্যটকদের আবাসনের জন্য উন্নতমানের রিসোর্ট/মোটেল নির্মাণ, কারুপণ্য প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র স্থাপন, মুক্তমঞ্চ/সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন, মাস্টাররোলের কর্মচারীদের স্থায়ীকরণ, জামালগঞ্জ রেলস্টেশনকে আন্তঃনগর ট্রেনের স্টপেজে রূপান্তর, পাহাড়পুরের বিভিন্ন রাস্তার দু’পাশে গাছ লাগিয়ে আরও দৃষ্টিনন্দন ও ছায়া সুনিবিড় করা, রাতের পাহাড়পুরের সৌন্দর্য দেখার ব্যবস্থা গ্রহণ, ট্যুরিস্ট পুলিশের জনবল বৃদ্ধি ও লজিস্টিক সাপোর্ট, পাহাড়পুরসহ এই অঞ্চলের পর্যটন স্পটগুলোকে ঘিরে ট্যুরিস্ট বাস চালুকরণ, পাহাড়পুরের আশপাশের সড়ক নেটওয়ার্ক বৃদ্ধি ও প্রশস্তকরণ ইত্যাদি। 

কে এম খালিদ বলেন, পাহাড়পুরের উন্নয়নে যৌক্তিক পরামর্শ ও দাবিগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। তবে সুপেয় পানি সরবরাহ ও মুক্তমঞ্চ স্থাপনে অতি দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। হৃদয়ে ধারণ না করলে প্রত্নতত্ত্ব সেক্টরের সার্বিক উন্নয়ন সম্ভব নয় বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক রতন চন্দ্র পণ্ডিতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন নওগাঁ-২ আসনের সংসদ সদস্য মো. শহিদুজ্জামান সরকার ও নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দিন তরফদার।


বিজ্ঞাপন


অংশীজন সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার মাইনুল ইসলাম, বদলগাছি উপজেলা নির্বাহী অফিসার মোসা. আলপনা ইয়াসমিন, বদলগাছি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিয়ার রহমান, পাহাড়পুর ট্যুরিস্ট পুলিশের ইন্সপেক্টর মো. সাজেদুর রহমান ও পাহাড়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান কিশোর। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রত্নতত্ত্ব অধিদফতরের রাজশাহী ও রংপুর আঞ্চলিক কার্যালয় বগুড়ার আঞ্চলিক পরিচালক ড. মোছা. নাহিদ সুলতানা। পরে প্রতিমন্ত্রী ‘দ্য হেরিটেজ ক্যাফে’ শীর্ষক পাহাড়পুর বৌদ্ধ বিহার ফুডকোর্টের নামফলক উন্মোচনের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর