শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

টেকসই বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে স্মার্ট গ্রীড: নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ০৯:২২ পিএম

শেয়ার করুন:

টেকসই বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে স্মার্ট গ্রীড: নসরুল হামিদ

স্মার্ট গ্রীড দেশে নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (২০ জুলাই) বিদ্যুৎ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাজেন্সি’র (ইউএসটিডিএ) সহযোগিতায় বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিজিসি) কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্মার্ট গার্ড রোডম্যাপ ইন বাংলাদেশ’ শীর্ষক সমীক্ষা প্রতিবেদন উপস্থাপনা উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, সর্বক্ষেত্রে সাশ্রয়ী কার্যক্রম এখন সময়ের দাবি। বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করতে সকলকে উৎসাহিত করতে হবে। স্মার্ট গ্রীড আমাদের বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন ব্যবস্থায় কীভাবে সহযোগিতা করবে তা সংশ্লিষ্টদের অবহিত করাও আবশ্যক।

গত ৯ ফেব্রুয়ারি স্মার্ট গার্ড রোডম্যাপ ইন বাংলাদেশের ওপর কারিগরি সহযোগিতার জন্য পরামর্শক প্রতিষ্ঠান বিজিসি’র সঙ্গে পাওয়ার সেলের চুক্তি হয়। এরই প্রেক্ষিতে গত ২২ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করে বিজিসি। সেই ধারাবাহিকতায় বুধবার নিজেদের কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন করলেন তারা।


বিজ্ঞাপন


নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ, স্বয়ংক্রিয় ব্যবস্থা তদারকি ও নিয়ন্ত্রণ, সমন্বিত নবায়ণযোগ্য জ্বালানি, গ্রাহকদের কার্যকর সম্পৃক্ততা ও প্লার্টফর্ম- এই পাঁচ প্রধান খাতকে প্রাধান্য দিয়ে এই সমীক্ষা পরিচালনা করা হয়েছে। এছাড়া কর্মশক্তির সক্ষমতা, সাইবার নিরাপত্তা, ডিজিটাল প্লার্টফর্ম ও তথ্য, বিদ্যমান মান ও আইন, বিদ্যুৎ অবকাঠামো ও অর্থায়ন- এই বিষয়গুলো সমীক্ষাটির নেপথ্যে কাজ করবে।

Meeting

এ ক্ষেত্রে বিদ্যমান উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায়- কম্পাঙ্ক ব্যারিয়েশন, উচ্চ কম্পাঙ্ক, সঞ্চালন লস, ম্যানুয়ালি সঞ্চালন পরিচালনা, পাওয়ার ইন্টারাপশান ও বিদ্যুতের মান প্রভৃতি চ্যালেঞ্জ রয়েছে। বিদ্যমান এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ২৮টি উদ্যোগের কথা প্রতিবেদনে বলা হয়েছে।

এ দিন অনুষ্ঠানে বিসিজি’র পক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন ব্যবস্থাপনা পরিচালক জারিফ মুনির ও অংশীদার এমাজিংক মার্কেটস সুধাংশু গুপ্তা। এছাড়া সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মু. মোহসিন চৌধুরী, পিডিবি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর